মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

তিন ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ

তিন ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ

তিন ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। ওই ভিডিওতে জিম্মিরা হামাসের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ এবং তাদের মুক্তির জন্য ইসরায়েল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

তবে ভিডিওটির তারিখ স্পষ্টভাবে জানা যায়নি। ৩৭ সেকেন্ডের ওই ভিডিওতে যে ইসরায়েলি জিম্মিদের দেখা গেছে তারা হলেন- নোয়া আরগামনি (২৬), ইয়োসি শারাবি (৫৩) ও ইতাই সিভরস্কি (৩৮)। খবর-রয়টার্স ভিডিওতে একটি ক্যাপশন দেওয়া হয়েছে যাতে হামাস লিখেছে, ‘আগামীকাল তাদের ভাগ্যের বিষয়ে জানানো হবে।’

এর আগে নভেম্বরের শেষ দিকে হামাস ও ইসরায়েলের মধ্যে দুই দিনের যুদ্ধবিরতি বাড়ানোর শেষ দিন ১৬ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয় হামাস। ৩০ ফিলিস্তিনিকে মুক্তির বিনিময়ে ছাড়া পাওয়াদের মধ্যে ছিলেন ১০ জন ইসরায়েলি। বাকিরা বিদেশি নাগরিক। তবে দুই ইসরায়েলি-রাশিয়ান ও চারজন থাই নাগরিককে চুক্তির বাইরে ছেড়ে দেওয়া হয়েছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি সিএনএনকে বলেন, মুক্তি পাওয়া ১০ ইসরায়েলির মধ্যে একজন ডাচ দ্বৈত নাগরিক, তিনজন জার্মান দ্বৈত নাগরিক ও একজন আমেরিকান দ্বৈত নাগরিক। এ ছাড়াও দুই রাশিয়ান নাগরিক ও চারজন থাই নাগরিককে চুক্তির কাঠামোর বাইরে ছেড়ে দেওয়া হয়েছে। রবিবার হামাস জানায়, গাজায় ইসরায়েলি বাহিনীর গোলাবর্ষণের কারণে তারা কিছু জিম্মির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছে। গোলাবর্ষণের কারণে ওই জিম্মিদের মৃত্যু হয়ে থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে তারা। জিম্মিদের বিষয়ে হামাসের প্রকাশ্য বার্তাকে ‘মনস্তাত্তিক যুদ্ধ’ হিসেবে বিবেচনা করে ইসরায়েল।

 

 

সর্বশেষ খবর