মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হঠাৎ উঁচু হয়ে গেছে জাপানি ভূখণ্ড

ভূমিকম্পের কারণে জাপানের ভূ-মানচিত্রে বেশ কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। অনেক জায়গায় মাটি কয়েক ফুট ওপরে উঠেছে। কিছু জায়গায় ১৩ ফুট পর্যন্ত উচ্চতা বেড়েছে। বছরের প্রথম দিনেই তীব্র ভূমিকম্প হয় জাপানে। তার মধ্যে সবচেয়ে তীব্র ৭.৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের সময় এটি ঘটেছিল। এই ঘটনার ড্রোন ফুটেজ প্রথমবারের মতো সামনে এসেছে। যেখানে উঁচু হয়ে যাওয়া জমির দৃশ্য দেখানো হচ্ছে।

ভয়াবহ ভূমিকম্পের পরে জাপানের উপকূলগুলো ৮০০ ফুটেরও বেশি সরে গেছে। বছরের প্রথম দিনে জাপানের নোটো উপদ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়। এরপর সেখানকার জমিতে পার্থক্য দেখা যায়। সমুদ্রে অনেক দ্বীপ সামান্য বেড়েছে। যার কারণে সমুদ্র একটু দূরে চলে গেছে।

স্যাটেলাইট চিত্রগুলোতে ভূমিকম্পের আগের এবং পরের পরিস্থিতি কতটা পরিবর্তিত হয়েছে তা দেখানো হয়েছে। বিবিসি জানায়, ভূমিকম্পের কারণে অনেক সৈকত শুকিয়ে গেছে। এখন এখানে নৌকা করেও যাওয়া কঠিন। ভূমিকম্প ও সুনামির পর নোটো উপদ্বীপে এসব ভূতাত্ত্বিক পরিবর্তন দেখা গেছে। স্যাটেলাইটের ছবিগুলো ভালো করে লক্ষ্য করলে দেখা যায়, আগে যেখানে পানি ছিল, সেই জায়গা এখন শুকিয়ে গেছে। পানি অনেকটাই পিছিয়ে গেছে। প্রায় ৮২০ ফুট পিছনে, যা দুটি আমেরিকান ফুটবল মাঠের দৈর্ঘ্যরে সমান। টোকিও বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউটের গবেষকরা জানিয়েছেন, ভূমিকম্পের পর নোটো উপদ্বীপের কাইসো থেকে আকাসাকি পর্যন্ত ১০টি জায়গায় উপকূলীয় ভূমি বেড়েছে।

 

সর্বশেষ খবর