মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
অক্সফামের প্রতিবেদন

২২৯ বছরেও মুছবে না দারিদ্র্য, তবে ধনীদের সম্পদ বাড়বে লাফিয়ে

গত চার বছরে বিশ্বের ধনী ব্যক্তিদের মোট সম্পদ দ্বিগুণেরও বেশি বেড়েছে। অথচ একই সময়ে বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ আরও বেশি গরিব হয়েছে। আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠান অক্সফামের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। বিশ্বে বহু শতাব্দী ধরে অর্থের ভিত্তিতে বিভেদ চলে আসছে। সারা বিশ্বে সরকারের সব প্রচেষ্টা সত্ত্বেও দারিদ্র্য দূর হচ্ছে না। গত তিন বছরে দরিদ্রের সংখ্যা বেড়েছে, ধনীদের সম্পদ দ্বিগুণ হয়েছে। এমন পরিস্থিতিতে গরিব-ধনীর মধ্যে অর্থনৈতিক বৈষম্যের ব্যবধান বিস্তর হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, জেফ বেজোস, ল্যারি এলিসন এবং মার্ক জুকারবার্গসহ বিশ্বের ৫ ধনী ব্যক্তি ২০২০ সাল থেকে তাদের সম্পদ দ্বিগুণ বাড়িয়ে ৮৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছেন। তবে একই সময়ের মধ্যে বিশ্বের আরও ৫ বিলিয়ন মানুষ দরিদ্র হয়েছে। প্রতিবেদনে আরও সতর্ক করা হয়েছে যে, ধনী-গরিবের মধ্যে এই অর্থনৈতিক বৈষম্য এবং বর্তমান ধারা অব্যাহত থাকলে আগামী ২২৯ বছরে বিশ্ব থেকে দারিদ্র্য দূর হবে না। অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতে ধনী-গরিবের ব্যবধান আরও বাড়তে পারে। এর মাধ্যমে আগামী ১০০ বছরে বিশ্ব তার প্রথম ট্রিলিওনিয়ার শিল্পপতি পাবে।

৫২টি দেশে প্রায় ৮০ কোটি শ্রমিকের গড় প্রকৃত মজুরি কমেছে। এই শ্রমিকরা গত ২ বছরে ১.৫ ট্রিলিয়ন ডলারের সম্মিলিত ক্ষতির সম্মুখীন হয়েছে। অক্সফাম বলেছে যে সাম্প্রতিক জিনি সূচক, যা বৈষম্য পরিমাপ করে, দেখায় যে বিশ্বব্যাপী আয় বৈষম্যের দিক থেকে দক্ষিণ আফ্রিকা বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক বৈষম্যের দেশ। প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩ বছরে করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মূল্যস্ফীতি কোটি কোটি মানুষকে দরিদ্র করে তুলেছে। অন্যদিকে বিশ্বের গুটিকয়েক ধনকুবেরের সম্পদের পরিমাণ ব্যাপকভাবে বেড়েছে।

সর্বশেষ খবর