বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইরাকে মোসাদ দফতরে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইরান

ইরাকে মোসাদ দফতরে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইরান

ইরাকে ইসরায়েলের ‘গোয়েন্দা (মোসাদ) সদর দফতরে’ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ইরানের রেভলিউশনারি গার্ড জানিয়েছে, এলিট ফোর্স সিরিয়াতেও ইসরায়েলি স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা করেছে। স্থানীয় সময় গতকাল ভোরে এই হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আইআরজিসি।

ইরানের এই আক্রমণের পরেই মধ্যপ্রাচ্যের সংঘাত আরও ছড়িয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আক্রমণ করার পর এই সংঘাত শুরু হয়।

রেভলিউশনারি গার্ডের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘ইরাকের কুর্দিস্তানে মোসাদের গুপ্তচর সদর দফতর ছিল। সেটা ব্যালেস্টিক মিসাইল দিয়ে ধ্বংস করা হয়েছে।’ রয়টার্স জানিয়েছে, তারা এই রিপোর্ট এখনো যাচাই করতে পারেনি। ইসরায়েলের সরকারি কর্মকর্তাদের কাছ থেকে কোনো মন্তব্যও তারা পায়নি। গত মাসে সিরিয়ায় রেভলিউশনারি গার্ডের তিন সদস্যের মৃত্যু হয়েছিল। ইরান জানিয়েছিল, তারা এর বদলা নেবে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনা নিউজ এক প্রতিবেদনে বলেছে, ‘ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস একটি (মোসাদের) গুপ্তচর সদর দফতর ধ্বংস করা এবং এ অঞ্চলের কিছু অংশে ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর সমাবেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার ঘোষণা দিয়েছে।’ ইরনা আরও বলেছে, ‘এ সদর দফতর এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি এগিয়ে নেওয়া ও সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার কেন্দ্র ছিল।’

যুক্তরাষ্ট্রের নিন্দা : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ আক্রমণের নিন্দা করেছে। তারা জানিয়েছে, তাদের কোনো কিছু আক্রান্ত হয়নি। ফলে কোনো মার্কিন নাগরিক মারা যাননি। তারা বলেছে, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। যুক্তরাষ্ট্র ইরাকের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার পক্ষে। তারা এ ধরনের আক্রমণের নিন্দা করছে।

এদিকে ইরাকের কুর্দিস্তান অঞ্চলের মুখ্যমন্ত্রী মাসরুর বারজানি ইরবিলে চালানো হামলাকে ‘কুর্দি লোকজনের বিরুদ্ধে অপরাধ’ হিসেবে অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে কুর্দিস্তান সরকারের নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, এ হামলায় অন্তত চার বেসামরিক নিহত ও ছয়জন আহত হয়েছেন।

সর্বশেষ খবর