বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বিল্ড সংবাদপত্রের প্রতিবেদন

জার্মানিতে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

রাশিয়ার বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে জার্মানি। বিল্ড সংবাদপত্রে প্রকাশিত এ খবরটি বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। তাদের প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এখন আর কেবল ইউক্রেনে সীমাবদ্ধ নয়, ন্যাটো অন্তর্ভুক্ত সদস্য দেশগুলোতেও হামলা চালাতে পারে রাশিয়া। প্রথম টার্গেট হতে পারে জার্মানি। আর এভাবেই শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইতোমধ্যেই দুই বছরে পা দিয়েছে। তবে এখনই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে কি না, তা নিয়ে কোনো প্রতিক্রিয়া মেলেনি মস্কোর তরফে। বিল্ড সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে চাননি রুশ কর্তৃপক্ষ। সংবাদপত্রটির প্রতিবেদন অনুসারে, জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে একটি শ্রেণিবদ্ধ সামরিক তথ্য পেয়েছে তারা। যেখানে বলা হয়েছে, জার্মান সশস্ত্র বাহিনী পূর্ব ইউরোপে রাশিয়ার ‘হাইব্রিড’ আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। বিল্ডের দাবি, আগামী বছর রাশিয়া সামরিক জোট ন্যাটোর মিত্র দেশগুলোতে আক্রমণ করে ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধ আরও প্রসারিত করতে পারে। বিল্ডের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউরোপের বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনী রাশিয়ার আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। আর এর মধ্যে সাইবার হামলাও অন্তর্ভুক্ত থাকতে পারে। গোপন এই নথি অনুসারে, চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়া-ইউক্রেনের মধ্যে সংঘর্ষ বাড়বে। আর ক্রমবর্ধমান সংঘর্ষই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রাশিয়ার পশ্চিমাঞ্চল ও বেলারুশে বড় আকারের সামরিক মহড়া শুরু করতে প্ররোচিত করবে। এ মহড়ায় প্রায় ৫০ হাজার রুশ সৈন্য অংশ নিতে পারে।

তারপরে রাশিয়া ন্যাটোর ওপর আক্রমণের সতর্কবার্তা দিয়ে লিথুয়ানিয়া ও পোল্যান্ডে বোমাবর্ষণ করতে পারে। এই হামলার চূড়ান্ত লক্ষ্য হবে ‘সুওয়ালকি গ্যাপ’ নামে পরিচিত একটি এলাকা জয় করা। সুওয়ালকি গ্যাপ একটি সংকীর্ণ পোলিশ-লিথুয়ানিয়ান করিডোর, যা বেলারুশ ও রাশিয়ার কালিনিনগ্রাদ প্রদেশের মধ্যে অবস্থিত।

 

সর্বশেষ খবর