বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মথুরার শাহি ঈদগাহ মসজিদের সমীক্ষার ওপর স্থগিতাদেশ

ভারতের উত্তরপ্রদেশের মথুরায় শ্রীকৃষ্ণের জন্মভূমির লাগোয়া শাহি ঈদগাহ মসজিদে সমীক্ষার ওপর স্থগিতাদেশ দিলেন ভারতের সুপ্রিম কোর্ট। ওই সমীক্ষার নির্দেশ দিয়েছিলেন এলাহাবাদ হাই কোর্ট। বলা হয়েছিল, আদালতের পর্যবেক্ষণের আওতায় সেই সমীক্ষা চালাতে হবে। গতকাল সর্বোচ্চ আদালত সেই নির্দেশ স্থগিত করে দিলেন।

শাহি ঈদগাহ মসজিদের ট্রাস্টের পক্ষে প্রধান আইনজীবী তাসিনীম আহমাদি তাঁর যুক্তিতে বলেছেন, কমিশন নিয়োগের অনুমতি দিয়ে হাই কোর্টের আদেশটি ভুল ছিল। এর ফলে কৃষ্ণ জন্মভূমি বিতর্কে আপাতত দাঁড়ি টানলেন সুপ্রিম কোর্ট। উত্তরপ্রদেশের মথুরায় কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ কমপ্লেক্সে একটি সমীক্ষা চালানোর আর্জি নিয়ে এলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের হয়েছিল। এলাহাবাদ হাই কোর্ট ১৪ ডিসেম্বর কমিশন নিয়োগের অনুমতির আদেশ দিয়েছিলেন। ১৪ ডিসেম্বর এলাহাবাদ হাই কোর্ট ওই নির্দেশ জারি করেছিলেন। ওই কমিশনারের দায়িত্ব ছিল সমীক্ষার জন্য মসজিদ পর্যবেক্ষণ করার। মসজিদের অভ্যন্তরে মন্দির অথবা হিন্দু দেব-দেবীর কোনো নিদর্শন রয়েছে কি না, তা দেখা। সেই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে এসেছিলেন মসজিদ কর্তৃপক্ষ। এর পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানিয়েছেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেই আদেশ কার্যকর করা যাবে না।

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছেন মথুরার শাহি ঈদগাহ সমীক্ষার দাবি জানিয়ে হিন্দু পক্ষ থেকে যে আবেদন করা হয়েছিল তা অস্পষ্ট। সেই কারণে এই আদেশ জারি করা হয়েছে।

 

সর্বশেষ খবর