বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের

প্রায় সাড়ে তিন মাস ধরে গাজায় লাগাতার হামলা চালাচ্ছে দখরদার রাষ্ট্র ইসরায়েল। এতে ২৪ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এ অবস্থায় অবরুদ্ধ গাজা উপত্যকায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য আবারও আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এ আহ্বান জানান সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এর আগেও জাতিসংঘের পক্ষ থেকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

সুইজারল্যান্ডের ডেভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সম্মেলনে গুতেরেস বলেন, গাজায় যুদ্ধরত পক্ষগুলো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। এতে মানবিক সংকট আরও তীব্র হচ্ছে। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় এই যুদ্ধ বন্ধের জন্য তেমন কিছুই করছে না।

জাতিসংঘ মহাসচিব বলেন, সেখানে বেসামরিক নাগরিক বিশেষ করে নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। তাদের নিজেদের বাড়ি-ঘর ছেড়ে যেতে বাধ্য করা হচ্ছে এবং কোনো ধরনের মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেওয়া হচ্ছে না। তিনি বলেন, সেখানে তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য আমি আবারও আহ্বান জানাচ্ছি। দ্বিরাষ্ট্রিক সমাধানের মাধ্যমে সেখানে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠার বিষয়েও জোর দেন তিনি। জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা বলছেন, গাজার প্রত্যেকেই এখন ক্ষুধার্ত। ইসরায়েলি বাহিনী সেখানে বোমা হামলা অব্যাহত রেখেছে এবং ওই অঞ্চলে সব ধরনের মানবাধিকার সহায়তা প্রবেশে বাধা দেওয়ায় মানবিক সংকট তীব্র আকার ধারণ করেছে।

২৪ ঘণ্টায় ১৬৩ ফিলিস্তিনি নিহত : এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা। অঞ্চলটিতে ইসরায়েলের নির্বিচার হামলায় দিন দিন বেড়েই চলেছে হতাহতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে ১৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। গতকাল এ খবর জানিয়েছে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ১৬৩ জন নিহত হওয়ার পাশাপাশি ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও ৩৫০ ফিলিস্তিনি। একটি টেলিগ্রাম পোস্টে মন্ত্রণালয়টি জানিয়েছে, ক্ষতিগ্রস্ত অনেক মানুষ এখনো ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে আছেন। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না। ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফিলিস্তিনের এক শীর্ষযোদ্ধা নিহত : অধিকৃত পশ্চিম তীরে বিমান হামলা চালিয়ে বুধবার ফিলিস্তিনের এক শীর্ষযোদ্ধাকে হত্যা করেছে ইসরায়েল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যোদ্ধা আহমেদ আবদুল্লাহ আবু শালালকে হত্যা করা হয়। ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, তাকে লক্ষ্য করে চালানো এক নির্ভুল বিমান হামলায় তিনি নিহত হন। এক ভিডিও লিঙ্কে একটি গাড়ি লক্ষ্য করে এ হামলা চালাতে দেখা যাচ্ছে।  সেনাবাহিনী জানায়, আহমেদ আবদুল্লাহ আবু শালাল নামের এই যোদ্ধা গত বছর চালানো কয়েকটি হামলার সঙ্গে জড়িত ছিলেন। এসব হামলার মধ্যে পূর্ব জেরুজালেমে চালানো একটি হামলা অন্তর্ভুক্ত রয়েছে।

সর্বশেষ খবর