রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলের হামলায় ইরানের চার সেনা কর্মকর্তা নিহত

ইসরায়েলের হামলায় ইরানের চার সেনা কর্মকর্তা নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের চার জ্যেষ্ঠ সদস্য নিহত হয়েছে। যারা দেশটিতে সামরিক নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্বরত ছিলেন। হামলায় সিরিয়ার সেনাবাহিনীর কয়েক সদস্যও হতাহত হয়েছেন। ইসরায়েল ওই হামলা চালিয়েছে বলে অভিযোগ ইরানের রেভল্যুশনারি গার্ডের। যে অভিযোগের বিষয়ে ইসরায়েল এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি। তবে ইসরায়েল কয়েক বছর ধরে সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট নানা লক্ষ্যবস্তুতে হামলা করে আসছে। গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর যে হামলার সংখ্যা আরও বেড়েছে। গতকাল হামলাটি দক্ষিণ-পশ্চিম দামেস্কের মাজ্জেহ পৌর এলাকার কাছে হয়েছে বলে বিবিসির খবরে জানানো হয়। যেখানে একটি সামরিক বিমানবন্দর, জাতিসংঘের স্থানীয় সদর দফতর, দূতাবাস এবং কয়েকটি রেস্তোরাঁ রয়েছে। স্থানীয় এক বাসিন্দা বলেন, মাজ্জেহর পশ্চিমাংশে বড় ধরনের ‘বিস্ফোরণের’ পর ‘বিশালাকারের কালো ধোঁয়ার কুণ্ডলী’ আকাশে উঠতে দেখা যায়। শব্দটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের শব্দের মতো এবং কয়েক মিনিট পর আমি একাধিক অ্যাম্বুলেন্সের আওয়াজ শুনতে পাই। ইরানের আধাসরকারি সংবাদ সংস্থা মেহর-এর খবরে বলা হয়, হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের সিরিয়া শাখা গোয়েন্দা প্রধান, তার উপপ্রধান এবং আরও দুজন আইআরজিসি সদস্য নিহত হয়েছেন। হামলার একটি ভিডিও অনলাইনে ছড়িয়েছে। যেখানে আকাশে ধোঁয়ার বিশাল কুণ্ডলী উঠতে এবং ভবন ধসে পড়তে দেখা যায়। বিবিসি স্বাধীনভাবে ওই ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি। গত মাসেই দামেস্ক উপকণ্ঠে একটি ক্ষেপণাস্ত্র হামলায় আইআরজিসির একজন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হন। ওই হামলাও ইসরায়েল চালিয়েছে বলে সন্দেহ করা হয়। ইসরায়েল সেবারও কোনো মন্তব্য করেনি।

এদিকে গাজায় যুদ্ধকৌশল নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে চ্যালেঞ্জ জানালেন তারই যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের গুরুত্বপূর্ণ সদস্য গাদি আইসেনকোট। তিনি বলেছেন, গাজায় সামরিক লক্ষ্য কী সে বিষয়ে সত্য কথা বলেননি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। উল্লেখ্য, ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্র যে চাপ দিয়ে যাচ্ছে তা প্রকাশ্যে প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু। একই সঙ্গে তিনি বললেন, পুরোপুরি জয় না হওয়া পর্যন্ত এই যুদ্ধ অব্যাহত থাকবে। কিন্তু যারা হামাসকে চরমভাবে পরাজিত করার কথা বলছেন, তারা সত্য বলছেন না বলে দাবি করেন গাদি আইসেনকোট। অবসরপ্রাপ্ত এই জেনারেলের এক ছেলে গাজা যুদ্ধে নিহত হয়েছে। গাদি আইসেনকোট বলেছেন, ৭ অক্টোবর নিজের দেশকে সুরক্ষিত রাখার জন্য নিজের দায়িত্বের ব্যর্থতা প্রকাশ ঘটিয়েছেন নেতানিয়াহু। তিনি আরও বলেন, ইসরায়েলের বর্তমান নেতৃত্বের প্রতি কারও আর আস্থা নেই। দক্ষিণ ইসরায়েলে আকস্মিক ওই দিন রকেট হামলা চালিয়ে হামাস হত্যা করেছে প্রায় ১ হাজার ৩০০ মানুষকে। জিম্মি করেছে ২৪০ জনকে। ওদিকে ইসরায়েলে মন্ত্রিপরিষদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। রিপোর্ট প্রকাশ হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের মধ্যে কথা হচ্ছে কালেভদ্রে। বিবিসি

এসব ঘটনা সেই সময়ে ঘটছে যখন ইসরায়েল এবং তার পশ্চিমা মিত্রদের মধ্যে দূরত্ব বাড়ছে।

ফিলিস্তিনি রাষ্ট্রের বিষয়ে নেতানিয়াহুর মন্তব্যের পর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের বিষয় পরিষ্কারভাবে আলাদা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ইসরায়েলের নিরাপত্তা চ্যালেঞ্জ সমাধানের কোনোই পথ নেই। প্রায় এক মাসের মধ্যে শুক্রবার নেতানিয়াহুর সঙ্গে প্রথম কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস বলেছে, এ সময়ে নেতানিয়াহুর সঙ্গে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে আলোচনা করেছেন বাইডেন। পরে ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বাইডেন। এ সময় এক সাংবাদিক তার কাছে জানতে চান, নেতানিয়াহুকে ক্ষমতায় রেখে কি একটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান অসম্ভব? জবাবে বাইডেন বলেছেন, না তা নয়। দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের অনেক বিষয় আছে। জাতিসংঘের অনেক সদস্য দেশ আছে, যাদের নিজস্ব কোনো সেনাবাহিনী নেই।

সর্বশেষ খবর