সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ইমরানের ‘ভার্চুয়াল র‌্যালি’ পণ্ড করতে ইন্টারনেট সেবা বন্ধ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সামাজিক যোগাযোগ মাধ্যমে বড় ধরনের জমায়েত আয়োজন করেছিল। কিন্তু অনুষ্ঠান শুরুর মাত্র ঘণ্টা খানেক আগে পাকিস্তানজুড়ে ইন্টারনেট বিভ্রাট দেখা দেয়। এতে ভ-ুল হয়ে যায় বিশাল আয়োজন। দলটির অভিযোগ, তত্ত্বাবধায়ক সরকারের ‘ইন্ধনে’ এ ঘটনা ঘটানো হয়েছে। মূলত কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের ‘ভার্চুয়াল’ নির্বাচনি র‌্যালির আয়োজন করা হয়েছিল। কিন্তু ওই সময় ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে দেশটির ব্যবহারকারীরা ‘ইন্টারনেট ব্ল্যাকআউট’-এর শিকার হন।  পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, অনুষ্ঠান শুরুর আগেই শনিবার সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান আসন্ন সাধারণ নির্বাচনে একটি লেভেল প্লেয়িং ফিল্ড দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, নির্বাচনে স্বচ্ছতার অভাব হলে তা আরও ‘অস্থিতিশীলতা’র সৃষ্টি করবে।

কিন্তু তারপরও দলটির ভার্চুয়াল ইভেন্টে বিঘ্ন ঘটানো হয়েছে। ইসলামাবাদভিত্তিক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ‘নায়াতেল’ এক অডিও বার্তায় গ্রাহকদের জানিয়েছে, তারা পাকিস্তানি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী কাজ করছে। তবে পাকিস্তানের টেলিকম কর্তৃপক্ষের মুখপাত্র মালাহা ওবায়েদ বলেছেন, তিনি এ ঘটনা সম্পর্কে অবগত নন। পিটিআই এ ইন্টারনেট বিভ্রাটকে বাকস্বাধীনতার বিরুদ্ধে পদক্ষেপ বলে অভিহিত করেছে। এর আগে, জানুয়ারির শুরুতে পিটিআইয়ের ভার্চুয়াল তহবিল সংগ্রহ অভিযানের সময় একই ধরনের ইন্টারনেট বিভ্রাটের ঘটনা ঘটেছিল।

ইমরান খানের দলের প্রার্থীরা ৮ ফেব্রুয়ারির আসন্ন সাধারণ নির্বাচনের জন্য স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে তাদের প্রচারণা শুরু করছেন। পিটিআই নির্বাচনের আগে তাদের ওপর এ ধরনের আচরণকে অনৈতিক ও অন্যায় বলে মন্তব্য করেছে।     

 

সর্বশেষ খবর