মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জিম্মি মুক্তির প্রস্তাবও প্রত্যাখ্যান নেতানিয়াহুর

ইসরায়েলি পার্লামেন্টে বিক্ষোভ

জিম্মি মুক্তির বিনিময়ে যুদ্ধ থামাক ইসরায়েল। গাজায় রক্তক্ষয়ী সামরিক অভিযান বন্ধ করে ক্ষমতা ছেড়ে দেওয়া হোক হামাসকে। গত চার মাস ধরে চলতে থাকা লড়াই থামাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এই প্রস্তাব দিয়েছিল ফিলিস্তিনের স্বাধীনতার জন্য আন্দোলনকারী সংগঠন হামাস। কিন্তু তাতে রাজি নন নেতানিয়াহু। গোঁ ধরেছেন স্বাধীনতাকামীদের নিঃশেষ না করে এই যুদ্ধ তিনি থামাবেন না। নিজের দেশের বন্দিদের বিনিময়েও নয়।

এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ‘আমাদের জিম্মিদের মুক্তি দেওয়ার বিনিময়ে হামাস যুদ্ধ বন্ধ করা, গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার করা এবং সব খুনি-ধর্ষকদের মুক্তি দাবি করছে। গাজায় হামাসকে অক্ষত অবস্থায় ছেড়ে যেতে বলছে তারা।’ ‘হামাসের দানবদের এই আত্মসমর্পণের পরিভাষা আমি পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করছি। আমরা এই শর্ত মানলে আমাদের নাগরিকদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারব না। ঘরছাড়া মানুষদের তাদের ঘরে নিরাপদে ফিরতে দিতে পারব না। আরেকটি ৭ অক্টোবর তখন কেবল সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।’

এদিকে ইসরায়েলের পার্লামেন্টে ঢুকে ক্ষোভ জানালেন গাজায় হামাসের হাতে জিম্মি থাকা ইসরায়েলিদের স্বজনরা। গতকাল একটি সংসদীয় কমিটির সভা চলাকালে প্রায় ২০ জন সেখানে ঢোকেন। প্রিয়জনদের ফিরিয়ে আনতে আরও চেষ্টা করার দাবিতে এ সময় স্লোগান দেন তারা। ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের অর্থ কমিটির আলোচনা চলাকালে সেখানে ঢুকে কান্নায় ভেঙে পড়েন এক নারী। তার তিন স্বজন এখনো হামাসের হাতে জিম্মি জানিয়ে কমিটির সদস্যদের উদ্দেশে বলেন, ‘আমি চাই এ তিনজনের মধ্যে অন্তত একজনকে জীবিত ফিরিয়ে আনুন।’ স্বজনদের কয়েকজনের হাতে বিভিন্ন দাবিসংবলিত কাগজও ছিল। এর মধ্যে একটিতে লেখা ছিল, ‘তারা (জিম্মিরা) যখন সেখানে (গাজায়) মারা যাচ্ছে, তখন তোমরা এখানে বসে থাকতে পারো না।’ অন্যটিতে লেখা, ‘এখনই তাদের মুক্ত করো, এখন, এখনই।’

 

ইসরায়েলি পরিকল্পনা সফল হচ্ছে না- ইইউর বোরেল : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, গাজায় ফিলিস্তিনি গোষ্ঠী হামাসকে ধ্বংস করার ইসরায়েলি পরিকল্পনা সফল হচ্ছে না। ইসরায়েলের বিরোধিতা থাকলেও ইইউর উচিত দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য উদ্যোগ নেওয়া। গতকাল ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের মাসিক বৈঠকে এসব কথা বলেন তিনি। এবার বৈঠকটিতে সৌদি আরব, জর্ডান, মিসর ও আরব লিগের মহাসচিব উপস্থিত রয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইসরায়েলি হামলায় ধ্বংস ১ হাজার মসজিদ, নিহত শতাধিক ইমাম : অবরুদ্ধ গাজা ভূখন্ডে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১ হাজার মসজিদ ধ্বংস হয়েছে। গাজার ওয়াকফ এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। গাজা উপত্যকায় আনুমানিক ১ হাজার ২০০টি মসজিদ রয়েছে।

মন্ত্রণালয়ের মতে, সমুদ্রতীরবর্তী অঞ্চলে ইসরায়েলি হামলায় শতাধিক ইমাম নিহত হয়েছেন। এ ছাড়া ইজরায়েলি হামলায় একটি গির্জা, বেশ কয়েকটি প্রশাসনিক ভবন ও মাদরাসা এবং একটি ব্যাংক সদর দফতর ধ্বংস হয়ে গেছে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

 

সর্বশেষ খবর