মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ওয়াশিংটন পোস্টের খবর

হুতিদের হামলায় নাস্তানাবুদ যুক্তরাষ্ট্র এবার অভিযানের প্রস্তুতি

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা ঠেকাতে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলার পরও ব্যর্থ হওয়ায় এবার দীর্ঘমেয়াদি হামলার পরিকল্পনা করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এ নিয়ে মার্কিন কর্মকর্তাদের অনেকেই উদ্বেগ জানিয়েছেন। তাদের আশঙ্কা- এ অভিযানের ফলে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশটির শান্তি পরিস্থিতি আরও খারাপ হতে পারে এবং এটি ওয়াশিংটনকে মধ্যপ্রাচ্যে আরেকটি সংঘাতের দিকে টেনে আনবে। হোয়াইট হাউস ইরান-সমর্থিত এ গোষ্ঠীর বিরুদ্ধে আরও কোন্ কোন্ উপায়ে প্রতিক্রিয়া জানানো যেতে পারে তা নিয়ে আলোচনার জন্য বুধবার মার্কিন কর্মকর্তাদের ডেকেছে। ইউএস সেন্ট্রাল কমান্ড শনিবার তাদের সর্বশেষ হামলার কথা জানিয়েছে। তারা বলছে, হুতিরা হামলার জন্য ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছিল। সেটি মার্কিন সৈন্যরা ধ্বংস করে দিয়েছে। ধারাবাহিকভাবে বাড়তে থাকা এ সংঘাত গাজা-ইসরায়েল যুদ্ধ বন্ধে বাইডেন যে লক্ষ্য ঠিক করেছেন, তাতে একটি ধাক্কা বলেই মনে করা হচ্ছে। গাজায় অব্যাহত হামলার জেরে ইসরায়েলের ওপর চাপ প্রয়োগের উপায় হিসেবে গত নভেম্বর থেকে এ পর্যন্ত হুতিরা বাণিজ্যিক ও নৌজাহাজে ৩০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। আর এ কারণে যুক্তরাষ্ট্রও এখন হুতিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এ কৌশলকে ইয়েমেনে হুতিদের উচ্চস্তরের সামরিক সক্ষমতা কমানোর একটি প্রচেষ্টা হিসেবে উল্লেখ করেছেন। যাতে করে তারা হুতিদের হামলা বন্ধ করার মাধ্যমে এডেন উপসাগর ও লোহিত সাগর দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচল স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

বাইডেন প্রশাসন চলতি সপ্তাহে হুতিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তা বলেন, ‘হুতিরা কারা এবং তাদের বিশ্ব দৃষ্টিভঙ্গি সম্পর্কে আমরা স্পষ্ট। সুতরাং আমরা নিশ্চিতভাবে বলতে পারছি না যে তারা তাৎক্ষণিকভাবে তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে। তবে আমরা অবশ্যই তাদের সামরিক সক্ষমতা কমানো ও ধ্বংসের চেষ্টা করছি।’

হুতিদের এই আক্রমণের কারণে ইতোমধ্যেই বিশ্বব্যাপী শিপিং রুটের মানচিত্র পাল্টে যাচ্ছে। কিছু কোম্পানি তাদের জাহাজকে এ রুটের বদলে দক্ষিণ আফ্রিকার উত্তমাশা অন্তরীপ হয়ে গন্তব্যে পাঠাচ্ছে। এ ছাড়াও বিপি ও শেলের মতো বড় বড় তেলের কোম্পানি ওই রুট দিয়ে তাদের জাহাজ চলাচল স্থগিত করেছে।

 

 

সর্বশেষ খবর