মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ন্যাটোর মহড়া স্নায়ুযুদ্ধে ফিরে আসার ইঙ্গিত : রাশিয়া

‘স্টেডফাস্ট ডিফেন্ডার-২০২৪’ নামে ন্যাটোর এ যাবৎকালের বৃহত্তম মহড়াটি আগামী সপ্তাহেই শুরু হচ্ছে। মে মাস পর্যন্ত এটি চলবে। ইউরোপে ন্যাটোর সর্বোচ্চ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি বলেছেন, জোটের অংশীদার সুইডেন ও ৩১টি সদস্য রাষ্ট্রের প্রায় ৯০ হাজার সেনার অংশগ্রহণে এটি হবে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় মহড়া। জেনারেল ক্রিস ক্যাভোলি সম্প্রতি ব্রাসেলসে বলেন, ‘স্টেডফাস্ট ডিফেন্ডার-২০২৪’ হবে আমাদের ঐক্য, শক্তি এবং একে অন্যকে রক্ষা করার জন্য অবিচল সংকল্পের নীতির সুস্পষ্ট প্রদর্শন।’

এদিকে ন্যাটোর এই মহড়াকে স্নায়ুযুদ্ধে ফিরে আসার চূড়ান্ত ও অপরিবর্তনীয় ইঙ্গিত বলে মন্তব্য করেছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আলেকসান্দার গ্রুশকো। রবিবার গ্রুশকো বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা যে হাইব্রিড যুদ্ধ চালিয়েছে, তার আরেকটি উপাদান এই মহড়া।’ তিনি আরও বলেন, ৯০ হাজার সেনা ও ৩১টি দেশ মিলে ন্যাটোর এ ধরনের মহড়া চালানোর মানে হলো স্নায়ুযুদ্ধে নিশ্চিতভাবে এবং অপরিবর্তনীয়ভাবে ফিরে যাওয়া, যেখানে সামরিক পরিকল্পনা, সম্পদ ও অবকাঠামোকে রাশিয়াকে মোকাবিলা করার জন্য সাজানো হয়েছে।’ এ মহড়ার পেছনে এটাই মূল উদ্দেশ্য বলে তিনি মন্তব্য করেন।

ন্যাটো বলেছে, এ মহড়ায় ৫০টির বেশি যুদ্ধজাহাজ, ৮০টির বেশি যুদ্ধবিমান থাকবে। এ ছাড়া ১৩৩টি ট্যাংকসহ অন্তত ১ হাজার ১০০টি যুদ্ধযান থাকবে। সামরিক জোটটি আরও বলেছে, এ মহড়ার মধ্য দিয়ে ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থাকে জোরদার করতে উত্তর আমেরিকা এবং জোটের অন্যান্য অংশ থেকে দ্রুত বাহিনী মোতায়েনের সক্ষমতা পরীক্ষা করবে ন্যাটো। স্টিডফাস্ট ডিফেন্ডার মহড়ার দ্বিতীয় পর্বে ন্যাটো পোল্যান্ডে বিশেষ বাহিনী (কুইক রিঅ্যাকশন ফোর্স) মোতায়েনের বিষয়কে গুরুত্ব দেবে। রাশিয়া থেকে হামলা হওয়ার ঝুঁকিতে থাকা বাল্টিক রাষ্ট্রগুলোতেও মহড়া হবে। জার্মানিও হবে মহড়ার একটি স্থান।

 

 

সর্বশেষ খবর