বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বরফের নিচে ঘুমিয়ে থাকা ‘জম্বি ভাইরাস’ নিয়ে শঙ্কা

বরফের নিচে ঘুমিয়ে থাকা ‘জম্বি ভাইরাস’ নিয়ে শঙ্কা

করোনা মহামারির প্রভাব এখনো টাটকা। এর মধ্যে নতুন ভাইরাস সম্পর্কে সাবধান বাণী শোনাচ্ছে বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ভাইরাসের নাম জম্বি ভাইরাস। আর রোগের নাম ‘ডিজিজ এক্স’। বিজ্ঞানীদের জানিয়েছেন বরফের নিচ থেকে জেগে ওঠার আশঙ্কা জম্বি ভাইরাসের। মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে উষ্ণায়নের প্রভাব পড়েছে উত্তর মেরুতে। এ আশঙ্কায় বাড়ছে জম্বি ভাইরাসের।

গত সপ্তাহে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের চলতি বছরের বার্ষিক অধিবেশন। সেখানেই প্রথম ডিজিজ এক্স নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ১৮ তারিখের অধিবেশনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানও এ অজানা রোগ নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। অধিবেশনের পর আলাদা করে নিজের এক্স হ্যান্ডেলে একটি বিস্তারিত পোস্টও করলেন হু-এর প্রধান তেদরোস গেব্রিয়াসিস। নিজের এক্স হ্যান্ডেলের পোস্টে তিনি লেখেন- ডিজিজ এক্স আবার বিশ্বজুড়ে আরেকটি জরুরি অবস্থার কারণ হতে পারে। ইতিহাস শিক্ষা দিয়েছে, আমরা যেন আগাম বিপদের আন্দাজ করতে পারি। তা করতে ব্যর্থ হলে ঠিক সময়ে বিশ্বই প্রস্তুত থাকবে না। টেড্রস তার পোস্টে লেখেন, তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অধিবেশনে এ নিয়ে বক্তব্য রেখেছেন। পাশাপাশি ডিজিজ এক্স-কে ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগের কথাও অধিবেশনে বলেন হু প্রধান।

কোথায় রয়েছে জম্বি ভাইরাস : ‘জম্বি ভাইরাস’ নিয়ে বিজ্ঞানীদের উদ্বেগের কথা একটি মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, বিশ্বে উষ্ণায়নের প্রভাব পড়েছে উত্তর মেরুতে। সেখানকার বরফ দ্রুত গলছে। তাদের আশঙ্কা এ বরফের তলায় থাকতে পারে ৪৮ হাজার ৫০০ বছরের পুরনো ‘জম্বি ভাইরাস’।

আর তা শিগগিরই বায়ুম লের সঙ্গে মিশতে পারে বলে সতর্কবাণী শুনিয়েছেন। বায়ুমণ্ডলে ওই ভাইরাস মিশলে, বিশ্বজুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে প্রতিবেদনে করা হয়েছে উল্লেখ।

সর্বশেষ খবর