শিরোনাম
বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কংগ্রেসের সঙ্গে জোট ছিন্ন হলো তৃণমূল ও আম আদমির

একই দিনে জোড়া ধাক্কা ইন্ডিয়া জোটে। বাংলার পর পাঞ্জাবেও কোনোরকম জোট হচ্ছে না। এক প্রকার স্পষ্ট করে দিল পাঞ্জারের শাসকদল আম আদমি পার্টি। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানিয়ে দিলেন, সে রাজ্যে একাই লড়বে অরবিন্দ কেজরিওয়ালের দল। কংগ্রেসের সঙ্গে কোনো জোটের প্রশ্ন নেই।

গতকাল সকালেই তৃণমূলপ্রধান মমতা ব্যানার্জি ঘোষণা করেছেন, রাজ্যে তিনি একলা চলো নীতি নিচ্ছেন। কংগ্রেসের সঙ্গে কোনোরকম জোট হচ্ছে না। এর আগে মমতা দাবি করেছিলেন, এ জোটের যে নাম ‘ইন্ডিয়া’ তা তাঁরই দেওয়া।

জানা গেছে পশ্চিমবঙ্গে কংগ্রেসকে দুটি আসন ছাড়তে চেয়েছিলেন মমতা। কংগ্রেস তাতে রাজি হচ্ছিল না। শেষ পর্যন্ত মমতা গতকাল জানিয়ে দিয়েছেন, ‘আমাদের সঙ্গে কংগ্রেসের কোনো সম্পর্ক নেই। আমরা পশ্চিমবঙ্গে একা লড়ব। লোকসভা নির্বাচনের পর জোট নিয়ে সিদ্ধান্ত হবে।’

এর পরই আপশাসিত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানিয়ে দেন, পাঞ্জাবের ১৩ লোকসভা আসনের ১৩টিতেই জিতবে আপ। অর্থাৎ ১৩ আসনেই প্রার্থী দেবে সে রাজ্যের শাসকদল। কোনো আসন ছাড়া হবে না কংগ্রেসের জন্য। কেজরিওয়ালও মানের এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন।

এসবের মধ্যেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর এ ঘোষণা জোটপ্রক্রিয়ায় বড়সড় ধাক্কা দিল বলেই মনে করা হচ্ছে। একই দিনে দুই রাজ্যে জোট ভেস্তে যাওয়ার খবর ইন্ডিয়া শিবিরের জন্যও অস্বস্তির। কংগ্রেসসূত্রের খবর, পাঞ্জাবে আপের একা লড়ার খবরে তারাও অবাক নয়। হাত শিবিরও সে রাজ্যে একা লড়ার জন্য প্রস্তুত।

কংগ্রেসের প্রতিক্রিয়া : মমতা ব্যানার্জির এ ঘোষণার পরও কংগ্রেসের মুখপাত্র ও রাহুল গান্ধীর ন্যায়যাত্রায় সঙ্গী জয়রাম রমেশ বলেছেন, ‘আপনারা মমতাজির পুরো বক্তব্য শুনেছেন কি? তিনি বলেছেন বিজেপিকে হারাতে চাই। বিজেপিকে হারাবার জন্য যা করার হয় করব। এ ভাবনা নিয়ে আমরা পশ্চিমবঙ্গে প্রবেশ করছি। লম্বা সফর করছি।’

জয়রামের দাবি, ‘লম্বা সফরে কখনো স্পিডব্রেকার আসে, আবার আমরা তা পেরিয়ে যাই। লাল বাতি সবুজ হয়ে যায়। রাহুল তো কাল বলেছেন মমতা ইন্ডিয়া জোটের খুবই গুরুত্বপূর্ণ স্তম্ভ। মমতা ছাড়া ইন্ডিয়া জোটের কল্পনা করি না। আমরা আশা করব, যে কথাবার্তা চলছে তা ফলপ্রসূ হবে। ইন্ডিয়া জোট হিসেবেই লড়বে। সব দল তাতে শামিল হবে।’ মমতা বলেছেন, তাঁকে ন্যায়যাত্রায় আমন্ত্রণ জানানো হয়নি।

জয়রাম বলেছেন, ‘কংগ্রেস সভাপতি খাড়্গে, রাহুল গান্ধী ও কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক মমতা ও তৃণমূলের কথা বলেছেন। খাড়্গেজি ইন্ডিয়া জোটের সব দলের নেতার সঙ্গে কথা বলেছেন।’

কেন এ সিদ্ধান্ত : প্রবীণ সাংবাদিক শুভাশিস মৈত্র ডিডব্লিউকে বলেছেন, ‘হয়তো চাপ সৃষ্টি করা হচ্ছে। হয়তো মমতার মনে হচ্ছে কংগ্রেসের সঙ্গে জোট করে লাভ নেই। কংগ্রেস আলাদা লড়লে ভালো। কারণ কংগ্রেস সামান্য যে ভোট পায়, একসঙ্গে লড়লে তার সিংহভাগ বিজেপির কাছে চলে যেতে পারে।’ এটা মমতার চূড়ান্ত সিদ্ধান্ত নাকি কংগ্রেসের সঙ্গে আলোচনার পথ এখনো খোলা থাকছে। সাংবাদিক জয়ন্ত ভট্টাচার্য ডিডব্লিউকে জানিয়েছেন, ‘মমতা কংগ্রেসকে দুটি আসন ছাড়তে চেয়েছিলেন। কংগ্রেস বেশি আসন চাইছে। ভালো আসন চাইছে। তাই সম্ভবত মমতা এ ঘোষণা করলেন। পাল্টা চাপ দিলেন। হয় দুই নিয়ে জোট কর, না হলে আলাদা যাও।’

পাঞ্জাবে আপের একলা চলো : পাঞ্জাবে লোকসভার ১৩টি আসনে ক্ষমতাসীন আপ একাই লড়বে। আপের সঙ্গেও দিল্লি ও পাঞ্জাবে আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের কথা হচ্ছিল। পাঞ্জাবে প্রদেশ কংগ্রেস নেতাদেরও এ সমঝোতা নিয়ে আপত্তি ছিল। শেষ পর্যন্ত পাঞ্জাবে কেজরিওয়ালের দল ঘোষণাই দিল তারা একাই লড়বে।

সর্বশেষ খবর