বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রেসিডেন্ট পদের লড়াইয়ে আরও এগোলেন ট্রাম্প

প্রেসিডেন্ট পদের লড়াইয়ে আরও এগোলেন ট্রাম্প

দ্বিতীয়বারের জন্য আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারের রিপাবলিকান প্রেসিডেন্টের প্রাথমিক (প্রাইমারি) নির্বাচনে জয় পেয়েছেন তিনি। অন্য দিকে সেভাবে প্রচারে না নেমেও ওই একই আসনে ডেমোক্র্যাটদের হয়ে জয় পেয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। নিউ হ্যাম্পশায়ার একটি গুরুত্বপূর্ণ আসন। সেই আসনে প্রাথমিক নির্বাচনের জয়ের কারণে ট্রাম্প রিপাবলিকান প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন পেতে এবং হোয়াইট হাউস দখলের জন্য বাইডেনের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় নামার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেলেন বলে মত বিশেষজ্ঞদের। তবে, নিউ হ্যাম্পশায়ারের আসনে জেতার পর তার একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি প্রতিযোগিতার বাইরে থাকলেন কি না, তা এখনো স্পষ্ট নয়। গতকাল শতকরা ৭০ ভাগ ভোট গণনা হয়েছে। এ সংখ্যা নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান মোট ভোটের কমপক্ষে দুই-তৃতীয়াংশ।

.তাতে ট্রাম্প পেয়েছেন শতকরা ৫৪.৪ ভাগ এবং নিকি হ্যালি ৪৩.৬ ভাগ ভোট। এর অর্থ ট্রাম্প শতকরা প্রায় ১০ ভাগ ভোট পেয়ে এগিয়ে আছেন।

 প্রসঙ্গত, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক পর্বে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান, এ দুটি দলের অভ্যন্তরে নির্বাচন হয়। ভোটাভুটির মাধ্যমে দেখা হয়, কোন প্রার্থী দলের ভোটারদের বেশি পছন্দের। শেষ পর্যন্ত সেই প্রার্থীকেই দল প্রেসিডেন্ট পদপ্রার্থী করে।

ট্রাম্পের প্রার্থী মনোনীত হওয়া মানেই বাইডেনের জয় : নিকি হ্যালি : ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে রিপাবলিকান ভোটারদের সতর্ক করেছেন তার প্রতিপক্ষ নিকি হ্যালি। তিনি বলেছেন, বিতর্কিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রার্থী মনোনীত করা মানে জো বাইডেনের জয়। মঙ্গলবারের ভোট গণনার আগে নিউ হ্যাম্পশায়ারে এক অনুষ্ঠানে তিনি বলেন, মার্কিন রাজনীতিতে সবচেয়ে জঘন্য গোপন কথাটি হলো, ডেমোক্রেটিক পার্টি আসলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করতে মরিয়া হয়ে আছে। হ্যালি বলেন, ট্রাম্পের প্রার্থী মনোনীত হওয়া মানেই বাইডেনের জয়।

 

সর্বশেষ খবর