শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিদ্রোহীদের দখলে রাখাইনের বন্দরনগরী

মিয়ানমারের জাতিগত সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী একটি বন্দরনগরের দখল নিয়েছে। দেশটির জান্তা বাহিনীর সঙ্গে দুই মাসের বেশি সময় ধরে সংঘর্ষের পর শহরটি দখলে নেওয়ার দাবি করেছে তারা। বুধবার রাতে দ্য আরাকান আর্মি বলেছে, মিয়ানমারের পশ্চিমে রাখাইন রাজ্যে গুরুত্বপূর্ণ বন্দরনগরী পাউকতাওয়ের পুরোপুরি দখল নিয়েছে তারা। জান্তা বাহিনীর সঙ্গে দুই মাসের বেশি সময় ধরে তীব্র সংঘর্ষের পর শহরটি দখলে নেওয়া হয় বলে দাবি করা হয়েছে। পাউকতাও ২০ হাজার মানুষের একটি শহর। রাখাইনের রাজধানী সিত্তের গুরুত্বপূর্ণ গভীর সমুদ্রবন্দরের খুবই কাছে এই শহর। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর বিদ্রোহীদের দাপটে সেখানে একপর্যায়ে একটি ভঙ্গুর যুদ্ধবিরতি হয়। কিন্তু সেই চুক্তি ভঙ্গ করে গত নভেম্বরে পাউকতাও শহর আংশিক দখলে নেয় আরাকান আর্মি।

তখন থেকেই এই বন্দরনগরীতে নিয়মিতভাবে স্থল হামলা এবং নৌবাহিনীর জাহাজ ব্যবহার করে বোমা হামলা চালিয়ে যাচ্ছিল সামরিক জান্তা। একই সঙ্গে হেলিকপ্টার ব্যবহার করে গুলি করত। এ সপ্তাহের শুরুর দিকে আরাকান আর্মির ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে, শহরে তাদের যোদ্ধারা ক্লিয়ারেন্স অপারেশন চালাচ্ছেন। গত মঙ্গলবার জান্তা সরকার ওই শহরে সংঘর্ষ চলার খবর জানায়। এসব সংঘর্ষ ও যুদ্ধ নিয়ে কোনো মন্তব্য করেনি সামরিক জান্তা। নভেম্বরে জাতিসংঘ জানায়, যুদ্ধের কারণে ওই এলাকায় বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৮ হাজার মানুষ।

গতকাল পাউকতাওয়ের একজন বাসিন্দা বলেন, সিত্তে ও পাউকতাওয়ের মধ্যে চলাচলরত সামরিক বাহিনীর গেট ও চেকপোস্ট বসিয়ে কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

 

সর্বশেষ খবর