শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ভারতের প্রজাতন্ত্র দিবস আজ

মোদি ও ম্যাক্রোঁ খুঁজবেন ইতিহাস

দুই দিনের সফরে ভারতে পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল বিকালে রাজস্থানের জয়পুরে অবতরণ করে তাকে বহনকারী প্লেন। আজ ভারতের রিপাবলিক দিবসের প্রধান অতিথি তিনি। এই সফরে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হেরিটেজ ট্যুরে বের হবেন। এরপর প্রধানমন্ত্রী মোদির সঙ্গে রোডশোতেও যোগ দেবেন তিনি। দুই রাষ্ট্রনেতা হেঁটে ‘খুঁজবেন ইতিহাস’। এই ইতিহাসের সঙ্গে সংযোগ রয়েছে পশ্চিমবঙ্গেরও। ১৭৩৪ সালে দুই ফরাসি জেসুইট জ্যোতির্বিজ্ঞানী হুগলি নদীর তীরের শহর চন্দননগরে জেসুইট মিশনে নিযুক্ত ছিলেন। জয়পুরের প্রতিষ্ঠাতা জ্যোতির্বিজ্ঞানী রাজা সওয়াই জয় সিং তাদের যন্তরমন্তর পরিদর্শনে আমন্ত্রণ জানিয়ে ছিলেন। মোদি-ম্যাক্রোঁ রোডশোয়ে সেই ইতিহাসেরই পুনরুত্থান ঘটবে আজ। তাছাড়া জয়পুরের হাওয়া মহলে ম্যাক্রোঁ জয়পুরের স্পেশাল মসলা চা খাবেন।

প্রজাতন্ত্র দিবস : ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকেই ভারতের সংবিধান কার্যকরী হয় ও ভারত এক গণতান্ত্রিক দেশ হিসেবে নিজের যাত্রা শুরু করে। এ দিন ইন্ডিয়া গেট থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত ভারতীয় সেনা, বিমান, নৌবাহিনীর বিভিন্ন রেজিমেন্ট প্যারেড করে।

১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশ স্বাধীন হওয়ার পরও ভারতের নিজস্ব কোনো সংবিধান ছিল না। এ কারণে ১৯৪৭ সালের ২৯ আগস্ট একটি খসড়া কমিটি গঠন করা হয়। এই কমিটির প্রধান ছিলেন ড. বি আর আম্বেদকর। কমিটি ১৯৪৭ সালের ৪ নভেম্বর সংবিধানের খসড়া তৈরি করে। ৯ ডিসেম্বর ১৯৪৬ সংবিধান সভার প্রথম অধিবেশন তা পেশ করে। পরে দুই বছর ধরে সভার অধিবেশনে তার খসড়া নিয়ে আলোচনা করা হয়। অবশেষে ১৯৫০ সালে ২৪ জানুয়ারি শেষবারের মতো সংবিধান সভা অধিবেশনের ডাক দেয়। এ দিনই সভার ৩০৮ জন সদস্য সেই খসড়ায় স্বাক্ষর করে। এদিন সংবিধান স্বীকৃতি পেলেও তা সারা ভারতে কার্যকরী হয় ঠিক দুই দিন পর ২৬ জানুয়ারি।

সর্বশেষ খবর