শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ন্যায়যাত্রা অসমাপ্ত রেখেই দিল্লি ফিরলেন রাহুল

ভারতে লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’তে ফের বড় ধাক্কার আশঙ্কা তৈরি হয়েছে। আর এবার সেই পথেই হাঁটতে চলেছে জোটের অন্যতম শরিক ‘জনতা দল ইউনাইটেড (জেডিইউ)’। এ অবস্থায় ন্যায় যাত্রা অসমাপ্ত রেখেই দিল্লি ফিরেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

গত বুধবার বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক দল কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে তৃণমূল কংগ্রেস। তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পরিষ্কার জানিয়ে দেন ‘আসন্ন লোকসভা নির্বাচনে বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনো সম্পর্ক নেই। নির্বাচনে তারা একাই লড়বে’। মমতার এই ঘোষণার পরই বাংলায় ‘ইন্ডিয়া’ জোটের ভবিষ্যৎ কার্যত অন্ধকারে চলে গেছে। এরপর এদিন বিকালেই ‘ইন্ডিয়া’ জোটে দ্বিতীয় ধাক্কা আসে আম আদমি পার্টির (আপ) তরফ থেকে। পাঞ্জাবের ক্ষমতাসীন দল ও রাজ্যের মুখ্যমন্ত্রী ভাগবত মান জানিয়ে দেন, ‘পাঞ্জাবে আমরা কংগ্রেসের সঙ্গে কোনো জোট করছি না’। রাজ্যের ১৩টি লোকসভার আসনেই আপ এককভাবে জয় পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে পশ্চিমবঙ্গের মতো আসন্ন লোকসভা ভোটে বিহারেও আসন ভাগাভাগি নিয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব হওয়ায় যথেষ্ট ক্ষুব্ধ ‘জনতা দল ইউনাইটেড (জেডিইউ)’ প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। পশ্চিমবঙ্গ থেকে রাহুলের নেতৃত্বাধীন ভারত জোড়ো ন্যায় যাত্রা চলতি মাসের ২৯ জানুয়ারি প্রবেশ করবে বিহারে। কিন্তু সেই যাত্রায় অংশ নিচ্ছে না নীতিশের দল জেডিইউ। শুধু তাই নয়, আরও একটি কারণে ‘ইন্ডিয়া’ জোটের দুই অন্যতম শরিক দল জেডিইউ এবং ‘রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)’- এর মধ্যে মতানৈক্য প্রকট হয়ে দেখা দিয়েছে। বুধবার বিহারের সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত কর্পূরী ঠাকুরের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজনীতিতে পরিবারতন্ত্রের অভিযোগ তোলেন। তিনি বলেন, ‘কর্পূরীর দেখানো পথেই তার দল (জেডিইউ) চলবে, পরিবারের কোনো সদস্যকে পার্টির শীর্ষ পদে বসানো হবে না।’ নাম না করলেও তার নিশানা ছিল রাজ্যের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ও আরজেডি নেতা লালু প্রসাদ যাদব পরিবারের উদ্দেশে। আর এ থেকেই বিহারের রাজনীতিতে জোর জল্পনা ছড়িয়েছে- তবে কি ফের রং বদল করতে চলেছেন নীতিশ কুমার। জল্পনা চলছে, আসন্ন লোকসভা নির্বাচনের আগেই ‘ইন্ডিয়া’ জোটের সংস্পর্শ ত্যাগ করে বিজেপির হাত ধরতে পারেন তিনি।

এদিন সকালের দিকে আসাম থেকে পশ্চিমবঙ্গে প্রবেশ করে রাহুলের নেতৃত্বাধীন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। এদিন ১২তম দিনে পড়ে রাহুলের এই ন্যায় যাত্রা। কোচবিহার জেলার বক্সিরহাটে রাহুলকে স্বাগত জানান কংগ্রেসের পশ্চিমবঙ্গ রাজ্যের সভাপতি ও সাংসদ অধীরঞ্জন চৌধুরী। এরপর বক্সিরহাটে এক সমাবেশে বক্তব্য রাখেন রাহুল। এরপর একটি ‘রোড শো’ তে অংশ নিয়েই তড়িঘড়ি দিল্লির উদ্দেশে রওনা দেন রাহুল।

সর্বশেষ খবর