শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় গণহত্যা ঠেকাতে ইসরায়েলকে নির্দেশ

আইসিজে রায় মানতে ইসরায়েলকে বাধ্য করতে না পারলেও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এটি গুরুত্ব বহন করে

গাজায় গণহত্যা ঠেকাতে ইসরায়েলকে 
নির্দেশ

দ্য হেগে আন্তর্জাতিক বিচার আদালত ইসরায়েলের বিরুদ্ধে রায় ঘোষণার পর দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ার ফিলিস্তিন দূতাবাসের সামনে অনেক ফিলিস্তিন সমর্থক একে অন্যকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়েন - এএফপি

ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। গতকাল নেদারল্যান্ডসের দ্য হেগ শহর থেকে আইসিজে এ আদেশ দেন। গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা। এ অভিযোগের শুনানির পর গতকাল আইসিজে থেকে এ সিদ্ধান্ত এলো।

তবে গাজায় ইসরায়েলের সামরিক অভিযান বন্ধের যে আদেশ দক্ষিণ আফ্রিকা চেয়েছিল, তাতে সায় দেননি জাতিসংঘের এই সর্বোচ্চ আদালত। গাজায় গণহত্যার মতো অপরাধ ঠেকাতে এবং বেসামরিক ফিলিস্তিনিদের সহায়তা দিতে ইসরায়েলকে সব ধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে। রায়ে আরও বলা হয়েছে, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে যে তার বাহিনী গাজায় আর গণহত্যা চালাবে না ও ‘কথিত’ গণহত্যার প্রমাণ সংরক্ষণ নিশ্চিত করবে। এ মাসের শুরুর দিকে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ নিয়ে আইসিজেতে আসে দক্ষিণ আফ্রিকা। জরুরি ভিত্তিতে গাজায় ইসরায়েলের সামরিক অভিযান বন্ধের আদেশ চাওয়া হয় সেখানে। গতকাল পর্যন্ত ইসরায়েল ২৬ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।

গত বছরের ৭ অক্টোবর গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে আকস্মিকভাবে ঢুকে হামলা চালিয়ে ১২০০ মানুষকে হত্যা এবং অন্তত ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়। ওইদিন থেকেই গাজায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে ইসরায়েল, যা এখনো চলছে। এ অভিযানে ইসরায়েল রাষ্ট্রীয়ভাবে গাজায় গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে দক্ষিণ আফ্রিকার মামলায়।

এদিকে গণহত্যার অভিযোগ অস্বীকার করে আসা ইসরায়েল এ মামলা খারিজ করে দেওয়ার আবেদন জানালেও তাতে সায় দেননি আইসিজে। আদালতের প্রধান বিচারক বলেছেন, জেনোসাইড কনভেনশন অনুযায়ী, যে কোনো রাষ্ট্র অন্য রাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আইসিজেতে আসতে পারে। গাজা পরিস্থিতি নিয়ে এ আদালতে মামলা করার আইনি এখতিয়ার দক্ষিণ আফ্রিকার রয়েছে।

জাতিসংঘের এ সর্বোচ্চ আদালত সিদ্ধান্ত দিয়েছেন, গাজায় ইসরায়েলের ‘গণহত্যা’ চালানোর যে অভিযোগ দক্ষিণ আফ্রিকা এনেছে, তা আমলে নেওয়ার বিচারিক এখতিয়ারও ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের রয়েছে। আইসিজের যে ১৭ জন বিচারকের প্যানেল গতকাল এ সিদ্ধান্ত দিয়েছে, তাদের মধ্যে ১৫ জন স্থায়ী বিচারক। এর বাইরে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েলের একজন করে বিচারক রয়েছেন। আইসিজে রায় মানতে ইসরায়েলকে বাধ্য করতে না পারলেও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এটি গুরুত্ব বহন করে।

প্রায় দুই সপ্তাহ আগে ওই মামলা দায়ের করা হয়। হেগে অবস্থিত আইসিজে দুই পক্ষেরই বক্তব্য শুনেছেন। এতে ইসরায়েল গণহত্যার অভিযোগ অস্বীকার করেছে। তবে শেষ পর্যন্ত দেশটিকে গণহত্যা বন্ধের নির্দেশ দিল আইসিজে। যদিও আন্তর্জাতিক এ আদালতের কোনো দেশকে তার রায় মানতে বাধ্য করার কোনো সুযোগ নেই। তবে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এ রায় ব্যাপক গুরুত্ব বহন করে।

গাজায় নিহত ২৬ হাজার ছাড়াল : গতকাল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৬ জন। খবর আলজাজিরার। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় অন্তত ১৮৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এর আগে গাজায় ত্রাণ বা মানবিক সহায়তার জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এদিকে বৃহস্পতিবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান সংঘাত থেকে বোঝা যাচ্ছে জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য সংস্থা তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। একটি নতুন পরিচ্ছন্ন বিশ্ব গড়ে তোলার জন্য মুসলিম বিশ্ব ও অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর