শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতে এসে শিক্ষার্থীদের জন্য বড় ঘোষণা ম্যাক্রোঁর

ভারতে এসে শিক্ষার্থীদের জন্য বড় ঘোষণা ম্যাক্রোঁর

ভারতের প্রজাতন্ত্র দিবসের আয়োজনে নরেন্দ্র মোদি ও ইমানুয়েল ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্স ও ভারতের মধ্যে পড়াশোনা বা একাডেমিক সম্পর্ক জোরদার করার একটি বড় প্রচেষ্টায় ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় ছাত্রকে তাঁর দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় স্বাগত জানানোর লক্ষ্য নিয়েছে। এ লক্ষ্য পূরণে ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ। ভারতীয় ছাত্রছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য অনেক সুযোগসুবিধা দেওয়া হবে বলে ম্যাক্রোঁ জানিয়েছেন। যারা ফরাসি ভাষা জানেন না, তারাও পড়তে পারবেন। ভাষা যাতে উচ্চশিক্ষায় বাধা না হয়ে দাঁড়ায়, সে ব্যবস্থা করা হচ্ছে। প্রজাতন্ত্র দিবসে ম্যাক্রোঁর এ উপহারে স্বাভাবিকভাবেই খুশি ভারতীয় ছাত্ররা। গতকাল ছিল প্রজাতন্ত্র দিবস। ১৯৫০ সালে এ দিনেই ভারতের সংবিধান গৃহীত হয়েছিল। প্রতি বছর এ দিনে রাজধানী দিল্লির রাজপথে কুচকাওয়াজ হয়। সেখানে আমন্ত্রণ জানানো হয় পৃথিবীর কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে। এবার আমন্ত্রণ জানানো হয় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। প্রজাতন্ত্র দিবসের আগেই ভারতে চলে আসেন ম্যাক্রোঁ। দিল্লি নয়, প্যারিস থেকে ম্যাক্রোঁ প্রথম এসে নামেন রাজস্থানে। জয়পুরে আমের দুর্গ ঘুরে দেখেন তিনি। দেখেন যন্তরমন্তরও। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। একাধিক বিষয় নিয়ে সেখানে আলোচনা হয়। এর পরই গতকাল সকালে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে এ ঘোষণা দেন ম্যাক্রোঁ। ম্যাক্রোঁ জানিয়েছেন, আগে ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য গেলে ফরাসি ভাষা শিখতে হতো। কিন্তু এখন আর তা বাধ্যতামূলক নয়। ফরাসি না জেনেও ফ্রান্সে পড়তে যাওয়া যাবে। উচ্চশিক্ষায় ভারত ও ফ্রান্স একসঙ্গে আরও অনেক কাজ করবে বলেও নিজের এক্স হ্যান্ডেলে জানিয়েছেন ম্যাক্রোঁ।

এদিন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পর ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে ঘোড়ার গাড়িতে চড়ে রাষ্ট্রপতি ভবনে যান ম্যাক্রোঁ। কুচকাওয়াজ চলাকালে প্রধানমন্ত্রী মোদির কাছে বেশ কিছু বিষয়ে জানতেও চান তিনি। বছর কয়েক আগে ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমান নিয়েছে ভারত। এদিনের কুচকাওয়াজে সেই বিমানও অংশ নিয়েছিল।

এর আগে জুলাইয়ে বাস্তিল ডে’র প্যারেডে ফ্রান্স নিমন্ত্রণ জানিয়েছিল নরেন্দ্র মোদিকে। সেখানে গিয়েই প্রজাতন্ত্র দিবসে ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মোদি। বস্তুত মাস কয়েকের মধ্যেই ভারতে জাতীয় নির্বাচন। তার আগে সম্ভবত এটিই মোদির সঙ্গে কোনো গুরুত্বপূর্ণ বিশ্বনেতার শেষ দ্বিপক্ষীয় বৈঠক। বিবিসি, ডয়চে ভেলে

 

সর্বশেষ খবর