শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে নাইট্রোজেন দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর, সমালোচনা

ক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যে প্রথমবারের মতো নাইট্রোজেন দিয়ে শ্বাসরোধ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার নাইট্রোজেন দিয়ে শ্বাসরোধ করে মৃত্যুদণ্ড কার্যকর করা প্রথম ব্যক্তি হলেন কেনেথ স্মিথ। খুনের দায়ে অভিযুক্ত ছিলেন তিনি।

এদিকে এভাবে মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনার ভলকার তুর্ক। এ পদ্ধতি নির্যাতনের শামিল হতে পারে বলে তিনি মন্তব্য করেছেন। প্রাণঘাতী ইঞ্জেকশন ব্যবহার করে মৃত্যুদণ্ড কার্যকরের পদ্ধতি চালু হওয়ার চার দশক পর বৃহস্পতিবার নতুন এ পদ্ধতি ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। এ দিন আদালতে দোষীসাব্যস্ত খুনি কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

১৯৮৮ সালে ১ হাজার ডলার পাওয়ার জন্য এক ধর্মযাজকের স্ত্রীকে খুন করেছিলেন কেনেথ স্মিথ। তার অপরাধ প্রমাণিত হওয়ার পর ১৯৮৯ সালে তাকে মৃত্যুদণ্ডের সাজা দেন আদালত। ৫৮ বছর বয়সী কেনেথ স্মিথের নাইট্রোজেন গ্যাস ভরা লিথাল ইনজেকশন দেওয়া হয়। এর ফলে দীর্ঘক্ষণ ধরে অক্সিজেনের অভাবে ছটফট করতে করতে আলাবামার অ্যাটমোরে হলম্যান কারাগারে তার মৃত্যু হয়। এ ঘটনা বিশ্বজুড়ে সমালোচনার কারণ হয়ে উঠেছে, কারণ, প্রকৃতপক্ষে আমেরিকায় মৃত্যুদণ্ডের সাজার নিয়ম মেনে কেনেথ স্মিথকে সাজা দেওয়া হয়নি। তার ওপর, তাকে প্রশাসনের ঘেরাটোপের ভিতরেই কার্যত গিনিপিগের মতো ব্যবহার করা হয়েছে।

এ নিষ্ঠুর কর্মকা সাংবিধানিক সুরক্ষা লঙ্ঘন করেছে বলেও দাবি করেন কেনেথের পক্ষের আইনজীবী।

সর্বশেষ খবর