রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কর্মস্থলে ফিরলেন ইরান-পাকিস্তানের রাষ্ট্রদূতরা

ইরান ও পাকিস্তান পরস্পরের ভূমিতে হামলা চালানোর পর সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতি পেছনে ফেলে দুদেশের রাষ্ট্রদূতরা যার যার কর্মস্থলে ফিরে কাজ শুরু করেছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক রাসূল মূসাভি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শুক্রবার পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত রেজা আমিনি মোকাদ্দাম এবং ইরানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত মুহাম্মাদ মুদাসসির টিপু নিজ নিজ কর্মস্থলে ফিরে গেছেন। ইরান ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতির খবরাখবর প্রচারের ব্যাপারে সতর্কতা অবলম্বন করার জন্য দুদেশের গণমাধ্যগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মূসাভি।

দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পূর্ণ মাত্রায় চালু হওয়ায় উভয় দেশের সরকার ও জনগণ সন্তোষ প্রকাশ করেছে। সম্প্রতি ইরান সীমান্তবর্তী পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে জঙ্গি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এ ঘটনার জেরে পরদিন ইসলামাবাদ তেহরানে নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় এবং ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত যিনি তখন ছুটিতে ছিলেন তাকে পাকিস্তানে ফিরে যেতে নিষেধ করে। এর মাধ্যমে কার্যত ইরানের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। এরপর দেশটি ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের কয়েকটি স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইসলামাবাদ দাবি করে, তারা ইরানের অভ্যন্তরে পাকিস্তানি সন্ত্রাসীদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

সর্বশেষ খবর