সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে ন্যাটো বাঁচাতে আসবে না : ট্রাম্প

যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে ন্যাটো বাঁচাতে আসবে না : ট্রাম্প

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো নিয়ে আবারও সমালোচনামূলক মন্তব্য করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি কখনো আক্রান্ত হয় তাহলে ন্যাটো তাদের বাঁচাতে আসবে না। নেভাদার লাসভেগাসে একদল সমর্থকের সামনে ভাষণ দেওয়ার সময় ন্যাটো নিয়ে এই হুঁশিয়ারি বার্তা উচ্চারণ করেন তিনি।

ক্ষমতায় থাকা অবস্থাতেও পশ্চিমা এই সামরিক জোটের সমালোচনা করে আসছিলেন ট্রাম্প। ২০১৭ সালে তিনি বলেছিলেন, ন্যাটোর এ যুগে আর দরকার নেই। মার্কিন গণমাধ্যমে এর আগে জানানো হয়েছিল যে, ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে জিতে আবারও প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রকে ন্যাটো থেকে বের করে আনতে পারেন। এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ইউরোপীয় কূটনীতিকরাও। শনিবার সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, আমরা ন্যাটোর জন্য অর্থ ব্যয় করছি কিন্তু সেখান থেকে আমরা তেমন কিছুই পাচ্ছি না। আপনারা জানেন যে, আমি ন্যাটোর বিষয়ে এসব বলতে পছন্দ করি না। কিন্তু বাস্তবতা হলো, আমরা যদি কখনো আক্রান্ত হই এবং আমাদের তাদের সহায়তার দরকার পড়ে, আমার মনে হয় না তারা আমাদের পাশে দাঁড়াবে। আমি ওই মানুষদের ভালো করে চিনি।

শনিবারের বক্তব্যে ট্রাম্প আবারও প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতির সমালোচনা করেন। ইউক্রেনকে হাত উজাড় করে সহায়তা করা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের নিজেদের জন্যই যথেষ্ট গুলি মজুত নেই। কিন্তু আমরা সব দিয়ে দিচ্ছি।

সর্বশেষ খবর