সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় যুদ্ধবিরতি নিয়ে ফ্রান্সে উচ্চস্তরের আলোচনা

গাজায় যুদ্ধবিরতি নিয়ে ফ্রান্সে উচ্চস্তরের আলোচনা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অস্থায়ী যুদ্ধবিরতি ও চলমান ইসরায়েলি আগ্রাসন বন্ধের লক্ষ্যে আলোচনা করতে ফ্রান্সে গেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান উইলিয়াম বার্নস। স্থানীয় সময় গতকাল ফ্রান্সের রাজধানী প্যারিসে ইসরায়েল, মিসর, কাতারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা। ওয়াশিংটন পোস্টসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য সংবাদমাধ্যম জানিয়েছে, হামাসের হাতে বন্দি অবশিষ্ট ইসরায়েলি নাগরিকদের মুক্তির বিষয়ে আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিআইএ প্রধান উইলিয়াম বার্নসকে প্যারিসে পাঠিয়েছেন।

জানা গেছে, বৈঠকে হামাসের হাতে বন্দি ইসরায়েলি নাগরিকদের মুক্তির বিনিময়ে গাজায় ইসরায়েলের হামলায় অস্থায়ী বিরতির ব্যাপারে সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা হবে। এ বিষয়ে এরই মধ্যে বেশ অগ্রগতি হয়েছে। এর আগে মিসর ও কাতারের মধ্যস্থতায় গত বছরের নভেম্বরের শেষদিকে একটি যুদ্ধবিরতি চুক্তি হয়। ওই বছরের ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত যুদ্ধবিরতির সাত দিনে মোট ১০৮ জন বন্দিকে মুক্তি দেয় হামাস। তবে এখনো তাদের হাতে ১৩২ জন জিম্মি রয়েছে।

আল জাজিরা জানায়, গতকাল সিআইএ প্রধান ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি ও মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলের সঙ্গে আলোচনায় বসেন। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি জানিয়েছেন, শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানির সঙ্গে হামাসের হাতে বন্দি ইসরায়েলিদের মুক্তির ব্যাপারে আলোচনা করেন। আর ফ্রান্সে হতে যাওয়া বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ। এই বৈঠকে ইসরায়েলি বন্দিদের মুক্তিসংক্রান্ত চুক্তি নবায়ন ও গাজায় শান্তি স্থাপনের জন্য আলোচনা হবে। গাজায় অর্থ সহায়তা বন্ধ করল ৯ দেশ, নিন্দা জাতিসংঘের : গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে প্যালেস্টাইনে শরণার্থীদের অর্থ সহায়তা স্থগিত করে দিয়েছে ৯ দেশ। এই ঘটনার নিন্দা জানিয়েছে প্যালেস্টাইন শরণার্থীবিষয়ক রাষ্ট্রসংঘের এজেন্সি ইউএনআরডব্লিউএ। দেশগুলোর এমন সিদ্ধান্তকে তারা হতাশাজনক বলে অভিহিত করেছে। ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ্পে লাজারিনি বলেছেন, গাজায় প্রাথমিক মানবিক সহায়তাদানকারী এজেন্সি ইউএনআরডব্লিউএ।

সর্বশেষ খবর