সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতের সঙ্গে সংঘাতের আবহে চীনের প্রশংসায় মালদ্বীপ প্রেসিডেন্ট

ভারতের সঙ্গে সংঘাতের আবহে চীনের প্রশংসায় মালদ্বীপ প্রেসিডেন্ট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মালদ্বীপ সফর ঘিরে তিক্ত হয়ে উঠেছে মালদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্ক। প্রধানমন্ত্রী মোদির কয়েকটি ছবি সম্পর্কে সম্মানহানিকর  মন্তব্য করেছেন মালদ্বীপের তিন মন্ত্রী। দুই দেশের মধ্যে বন্ধুত্বে যখন প্রায় একেবারেই ইতি, সেই আবহেই চীনকে নিজের ‘বন্ধু’ হিসেবে উল্লেখ করে প্রশংসায় ভরিয়ে দিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাঁর কথায়, মালদ্বীপের সার্বভৌমত্বকে সম্মান করে চীন। সেজন্য এ দুই দেশের মধ্যে সম্পর্কও খুবই ঘনিষ্ঠ। মালদ্বীপ এবং চীন দুটো দেশই একে অপরের প্রতি শ্রদ্ধাশীল। সম্প্রতি চীন দেশ থেকে পাঁচদিনের সফর করে এসেছেন মুইজ্জু। ১৯৭২ সালে চীন এবং মলদ্বীপের মধ্যে দ্বিপীয় সম্পর্ক গড়ে উঠেছিল, সে দিন থেকেই চীন তাঁর দেশের উন্নয়নে সাহায্য করে চলেছে বলে জানিয়েছেন তিনি।

নভেম্বর মাসে মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে মতায় এসেছেন। প্রথম থেকেই ‘চীন-ঘনিষ্ঠ’ বলে তাঁর নামডাক ছিল। চীনের সঙ্গে মলদ্বীপের ঘনিষ্ঠতার কথা বার বার তুলে ধরে ভারতের বিরোধিতাও করতে শোনা গিয়েছিল তাঁকে। তারপর মতায় এসেই মালদ্বীপ থেকে ভারতীয় সেনাবাহিনীকে সরে যাওয়ার নির্দেশ দেন তিনি। ১৫ মার্চের মধ্যে ভারতকে মালদ্বীপ থেকে সব সেনা সরিয়ে নিতে বলে দিয়েছেন তিনি। সেই বন্ধুত্বের অবসানের মাঝেই চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ালেন প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

তবে শুধু চীন নয়, দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংয়ের প্রশংসাও করেছেন তিনি। তাঁর কথায়, জিন পিং এমন একজন নেতা, যাঁর কাছে গোটা দেশের নাগরিকদের স্বার্থই সর্বাগ্রে প্রধান। জিন পিংয়ের নেতৃত্বে চীনের অর্থনীতিও ব্যাপক উচ্চতা পেয়েছে বলে মš-ব্য করেন মুইজ্জু।

সর্বশেষ খবর