মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাত দিনের মধ্যেই ভারতে সিএএ চালুর ঘোষণা

চার বছরের বেশি সময় কেটে গেলেও এ আইনের বিধি নিয়ম জারি হয়নি

কলকাতা প্রতিনিধি

আগামী এক সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) চালু হবে ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। রবিবার পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপের নিশ্চিন্দপুরে এক সভা থেকে এই ঘোষণা দেন এই মন্ত্রী ও মতুয়া সম্প্রদায়ের শীর্ষ নেতা। সভায় শান্তনু ঠাকুর ছাড়াও উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। শান্তনু ঠাকুর বলেন, ‘যারা ১৯৭১ সালের পরে ভারতে এসেছেন, এই রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বারবার বলছেন আপনাদের ভোটার কার্ড, রেশন কার্ড, আধার কার্ড থাকলে আপনারা সকলেই নাগরিক।’ এ সময় শান্তনু প্রশ্ন করেন, ‘যদি তাই হয় তবে ভারতীয় পাসপোর্ট তৈরি করতে গিয়ে তথ্য যাচাইয়ের জন্য ‘ডিপার্টমেন্ট অব ইন্টেলিজেন্স ব্যুরো’ (ডিআইবি) ১৯৭১ সালের আগের জমির দলিল চাইছে? পুলিশ প্রশাসনকে সেই প্রশ্নের উত্তর দিতে হবে।

এর আগে গত ২৭ ডিসেম্বর কলকাতা সফরে এসে অনুপ্রবেশ ও নাগরিকত্ব ইস্যুতে রাজ্যের মমতা ব্যানার্জির সমালোচনা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন ‘দিদিই সিএএ’এর বিরোধিতা করছে। তিনি এটা চালু করতে দিচ্ছেন না। কিন্তু আমি এ সভা থেকে পরিষ্কার করে বলে দিতে চাই সিএএ দেশের একটা আইন। এটাকে কেউ ঠেকাতে পারবে না। আর আমরা এই আইনকে কার্যকর করেই ছাড়ব।’ উল্লেখ্য, গত ২০১৯ সালে দ্বিতীয়বারের জন্য নরেন্দ্র মোদি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর ওই বছরের ডিসেম্বরে ভারতের সংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব আইন। ওই আইনে বলা হয়েছে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে আসা অমুসলিম নাগরিকদের (হিন্দু শিখ খ্রিস্টান, জৈন, পার্সি, বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।

যদিও এই আইনের বিরোধিতা করে প্রতিবাদে নামে কংগ্রেস, তৃণমূলসহ বিরোধী দলগুলো। তাদের দাবি ধর্মের ভিত্তিতে এ আইন কোনোভাবেই মেনে নেওয়া হবে না। বিতর্কিত এই আইনকে কেন্দ্র করে ভারতজুড়ে সে সময় সহিংসতা, বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মৃত্যু হয় শতাধিক বিক্ষোভকারীর। কিন্তু সিএএ আইনে পরিণত হলেও তারপর চার বছরের বেশি সময় কেটে গেলেও এই আইনের বিধি নিয়ম জারি হয়নি, ফলে এই নতুন আইন বাস্তবে কার্যকর হয়নি। নির্বাচন লোকসভা নির্বাচনের দিন ঘনিয়ে আসতে ফের একবার এ ইস্যুকে হাতিয়ারই করে নির্বাচনি ময়দানে নেমে পড়ল বিজেপি।

সর্বশেষ খবর