বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইলেকট্রনিক চিপ বসল মানুষের মস্তিষ্কে

ইলেকট্রনিক চিপ বসল মানুষের মস্তিষ্কে

ইলেকট্রনিক চিপ বসানো হলো মানুষের মস্তিষ্কে। ইলন মাস্কের কোম্পানি নিউরলিঙ্ক কোম্পানি প্রথমবার এক মানুষের মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে। এর মধ্য দিয়ে বিশেষ চ্যানেল তৈরি হলো কম্পিউটার ও মানুষের ব্রেনের মধ্যে। ইলন মাস্ক এ ঘোষণায় বলেন, গতকাল একজনের মস্তিষ্কে নিউরলিঙ্ক বসানো হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয় উঠছেন। তিনি আরও বলেন, প্রাথমিক ফলাফল খুবই ভালো এবং নিউরনের স্পাইকগুলো ভালোভাবে নজর রাখছে এই চিপ। ইলন মাস্ক ২০১৬ সালে একটি নিউরোটেকনোলজি কোম্পানি তৈরি করেছেন। কোম্পানির লক্ষ্য মস্তিষ্ক ও কম্পিউটারের মধ্যে সারসরি যোগাযোগের চ্যানেল তৈরি করা। এ কাজে সফল হলেন তিনি। এটি নিউরোটেকনোলজি কোম্পানির জন্য একটি বিশাল পদক্ষেপ। এই প্রথম ইমপ্লান্ট গ্রহণকারী রোগীকে বলা হচ্ছে লিঙ্ক। রিপোর্ট অনুসারে, প্রক্রিয়াটির পর চিপটি ভালোভাবে কাজ করছে। নিউরোলিঙ্কের আসল কাজ হলো মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সরাসরি যোগাযোগ স্থাপন করা। এর ফলে এবার আর টাইপ করতে হবে না। বাঁ হাতের কাছে রাখতে হবে না ফোন বা কম্পিউটার। মনে মনে ভাবলেই টাইপ হয়ে যাবে নিমেষে। এমন দিন আসতে শুরু করল এর মাধ্যমে।

তবে গবেষকরা বলছেন, এই প্রযুক্তির উদ্দেশ্য হলো মানুষের ক্ষমতাকে সুপারচার্জ করা। এএলএস বা পারকিনসন্সের মতো স্নায়ুবিক রোগের চিকিৎসা করা। এবার সে কাজে সফল হলেন তারা। তিনি একটি বিশেষ টুইট করেন। সেখানে লেখেন, মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পাওয়ার পরে গত বছর প্রথম ‘ব্রেনচিপ’ ইমপ্লান্টের ট্রায়াল শুরু করা হয়।

ইলন মাস্ক জানান, ‘প্রাথমিক ফলাফলে নিউরনের স্পাইক শনাক্তকরণের সম্ভাবনাও দেখা গেছে।’ নিউরালিঙ্কের প্রযুক্তিটি মূলত লিঙ্ক নামে একটি ইমপ্লান্টের মাধ্যমে কাজ করবে- অস্ত্রোপচারের মাধ্যমে মানব মস্তিষ্কের অভ্যন্তরে স্থাপন করবে পাঁচটি স্ট্যাকড কয়েনের আকারের একটি ডিভাইস।

সর্বশেষ খবর