বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধ চায় না হোয়াইট হাউস

জবাব কীভাবে দেওয়া হবে তা ঠিক করবেন প্রেসিডেন্ট বাইডেন

সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলের একটি মার্কিন সামরিক ঘাঁটিতে রবিবার ড্রোন হামলা চালায় ইরানের একটি সংগঠন। এ হামলায় তিন মার্কিন সেনা নিহত হন, আহত হন ৩৪ জন। পেন্টাগনের অভিযোগ জর্ডানে ইরানের মদতপুষ্ট সন্ত্রাসবাদী গোষ্ঠী মার্কিন ঘাঁটিতে আক্রমণ করেছে। এর পর ধারণা করা হয়, যুক্তরাষ্ট্র হয়তো ইরানে সরাসরি হামলা চালাবে। তবে সোমবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, ইরানকে কীভাবে জবাব দেওয়া হবে তা ঠিক করবেন প্রেসিডেন্ট নিজে। কবে কীভাবে এ কাজ করা হবে তা সম্পূর্ণ প্রেসিডেন্টের হাতে। তবে এ মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধে জড়াতে চায় না আমরিকা। ফলে ইরানের বিরুদ্ধে যুদ্ধে নামবে না যুক্তরাষ্ট্র। বরং যে পরিমাণ ক্ষতি ইরানের মদতপুষ্ট গোষ্ঠী করেছে, সেভাবেই তাদের জবাব দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি। বস্তুত, রবিবারের এ আক্রমণের পর প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, ইরানকে এর জবাব দেওয়া হবে।

পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং সাংবাদিকদের জানিয়েছেন, ইরান যুদ্ধে যেতে চাইছে, এমনটা তাদের মনে হচ্ছে না। আমেরিকা সরাসরি যুদ্ধে না গেলেও যোগ্য জবাব তেহরানকে দেওয়া হবে। এবং তা অতি দ্রুতই দেওয়া হবে। এ দিন সিং একটি নির্দিষ্ট সন্ত্রাসবাদী গোষ্ঠীর নামও বলেছেন। তার বক্তব্য, যারা জর্ডানে মার্কিন ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে, তাদের নাম কাতাইব হেজবোল্লাহ।

মৃত সৈনিকের পরিচয় : সোমবার মৃত সৈনিকদের পরিচয়ও প্রকাশ করেছে পেন্টাগন। নিহত তিন সেনা হলেন- সার্জেন্ট উইলিয়াম জেরোমে রিভার্স (৪৬), ক্যাররোলটন, জর্জিয়া; স্পেশালিস্ট কেনেডি ল্যাডন স্যান্ডার্স (২৪), ওয়েক্রস, জর্জিয়া ও স্পেশালিস্ট ব্রেওনা অ্যালেক্সসনদ্রিয়া মফেট (২৩), সাভাননাহ, জর্জিয়া।

আর্মি রিজার্ভের প্রধান লেফটেন্যান্ট জেনারেল জডি ড্যানিয়েলস নিহত সেনাদের পরিবার, বন্ধু ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, নিহত সেনাদের আত্মত্যাগ ভোলার নয়। সেনাদের পরিবারের পাশে থাকার প্রত্যয় জানান তিনি।

সর্বশেষ খবর