বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতের জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজার অনুমতি

ভারতের জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজার অনুমতি

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারাণসিতে অবস্থিত জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজা করার অনুমতি দিয়েছেন একটি আদালত। স্থানীয় সময় গতকাল বিকালে দেওয়া এক রায়ে এ আদেশ দেন আদালত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, যে বিচারক এ আদেশ দিয়েছেন আজই তার চাকরিজীবনে শেষ কর্মদিবস ছিল।

আদালতের রায়ে বলা হয়েছে, জ্ঞানবাপী মসজিদের বন্ধ থাকা বেসমেন্টে এখন থেকে পূজা করতে পারবেন আদালতে আবেদনকারীরা। তবে এ পূজা অনুষ্ঠিত হবে স্থানীয় বিশ্বনাথ মন্দিরের পুরোহিতের উপস্থিতিতে। এ পূজা করার জন্য আদালত মসজিদের সামনে থেকে ব্যারিকেড হটানোর নির্দেশ দিয়েছেন। সাত দিনের মধ্যে অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপও নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন তিনি।

হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বলেছেন, হিন্দু পক্ষ এ স্থানে পুজো করার অনুমতি চেয়েছিল, যা আদালত অনুমোদন করেছেন। সোমনাথ ব্যাসের পরিবার ১৯৯৩ সাল পর্যন্ত জ্ঞানবাপীর এ বেসমেন্টে পুজো করত কিন্তু তৎকালীন রাজ্য সরকারের নির্দেশে এখানে পুজো বন্ধ হয়ে যায়।

মুসলিম পক্ষ হাই কোর্টে চ্যালেঞ্জ করবে : জ্ঞানবাপীর ব্যাস বেসমেন্টে উপাসনার অধিকার পাওয়ার বিষয়ে মুসলিম পক্ষও বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, এএসআই রিপোর্টে কোথাও উল্লেখ নেই, আমরা বারাণসি আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে যাব।

সর্বশেষ খবর