বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দ্বন্দ্বে জেলেনস্কি ও ইউক্রেনের সেনাপ্রধান

ইউক্রেনের সেনাবাহিনীর শীর্ষ জেনারেল ও কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনিকে পদত্যাগ করতে বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার ভ্যালেরিকে পদত্যাগ করার আহ্বান জানান তিনি। কিন্তু জেলেনস্কির এ আহ্বান প্রত্যাখ্যান করেছেন দেশটির সেনাপ্রধান। তা নিয়ে চরম বিরোধ চলছে দুজনের। পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করায় ভ্যালেরিকে বরখাস্ত করতে পারেন জেলেনস্কি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে। ইউক্রেনের এক বিরোধীদলীয় এমপি ও জেনারেলের মিত্র বলে পরিচিত ওলেক্সি গনচারেঙ্কো দ্য গার্ডিয়ানকে বলেছেন, তিনি বুঝতে পারছেন সোমবার প্রেসিডেন্ট জালুঝনিকে পদত্যাগ করতে বলেছেন, কিন্তু তিনি তা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে ইউক্রেনের সামরিক কমান্ডারের পদত্যাগের ইস্যুটি পর্যবেক্ষণ করছে রাশিয়া। গতকাল রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনির চারপাশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে তারা। জালুঝনির চারপাশের পরিস্থিতি সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘অবশ্যই এ বিষয়টি আমরা দেখছি। এখনো অনেক প্রশ্ন রয়ে গেছে। তবে একটা জিনিস পরিষ্কার হয়ে গেছে কিয়েভ সরকারের মধ্যে অনেক সমস্যা রয়েছে। সেখানে কোনোকিছুই ঠিক নেই।’

দুজনের মধ্যকার বিরোধের জন্য ব্যক্তিত্বকে দায়ী করে ইউক্রেনীয় এমপি গনচারেঙ্কো বলেছেন, ব্যক্তিগতভাবে আমি মনে করি এটি ভালো কিছু না। তাদের মধ্যে মৌলিক কোনো বিরোধ নেই। কিন্তু জেলেনস্কির কার্যালয় উদ্বিগ্ন, তারা মনে করে জেলেনস্কি সামরিক নয়, রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন।

সর্বশেষ খবর