শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বাজেট ভাষণে নির্মলা সীতারমণ

ভারতে বিপুল ভোটে জিতে মোদি সরকার আবার ক্ষমতায় ফিরে আসছে

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের লোকসভা (সংসদের নিম্নকক্ষ) নির্বাচনের পূর্বে মোদি সরকারের ‘অন্তর্বর্তী’ বাজেট পেশ করে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ‘আর্থিক সাফল্যের কারণে মোদি সরকার বিপুল ভোটে জয়ী হয়ে ফের আসতে চলেছে।’ ২০১৯ সালের নির্বাচনেও ঠিক একই কারণে মোদি সরকার দুই-তৃতীয়াংশ আসনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরেছিল। সংসদে গতকাল অন্তর্বর্তী ভোট অন অ্যাকাউন্ট বাজেট পেশ করে নির্মলা সীতারমণ বলেন, ভোটে জিতে ক্ষমতায় ফিরে আসার পর সরকার পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভাষণে বলেন, ‘এটা নামেই অন্তর্বর্তী বাজেট। আদতে এই বাজেটে বলা হয়েছে কীভাবে ভারতের প্রগতি হবে। এই আর্থিক নীতির ভিত্তিতে ভারত ২০৪৭ সালের মধ্যে বিকশিত রাষ্ট্রে রূপান্তরিত হবে।’

বাজেটে বলা হয়, আমজনতার কল্যাণে ৩ কোটি গৃহ নির্মাণ পরিকল্পনা রয়েছে। ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ’ নীতি কার্যকর করা হবে। অর্থমন্ত্রী বলেন, ‘এক উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে, যারা জনসংখ্যা নিয়ন্ত্রণে এবং জনতার সংখ্যাগত পরিবর্তন বিষয় দেখভাল করবে।’ বিজেপি ভারতের বিভিন্ন রাজ্যে বিশেষ আসামসহ উত্তরপুর-পূর্ব ভারতে এবং পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকাগুলোতে হিন্দুদের সংখ্যা ‘হ্রাস’ পাওয়া নিয়ে অভিযোগ করছে।

সেজন্য বিরোধী রাজনৈতিক দলগুলো সন্দেহ প্রকাশ করছে, এতে শেষ পর্যন্ত সমাজে কোনো অশান্তি না তৈরি হয়। অর্থমন্ত্রীর ঘোষণা, ভারতের আর্থিক প্রবৃদ্ধি দর ৭.৩ শতাংশ হবে। মূল্যবৃদ্ধির হার ৫ শতাংশের মধ্যে থাকবে। সম্পত্তি নির্মাণের জন্য ১১ লাখ ১১ হাজার ১১১ কোটি রুপি ব্যয় করা হবে। যা আগের থেকে ১১.১ শতাংশ বেশি। সরকারের আয় হবে ৩০ লাখ ৮০ হাজার কোটি রুপি, ব্যয় হবে ৪৭ লাখ ৬৬ হাজার কোটি রুপি। অর্থাৎ আর্থিক ঘাটতি থাকবে। অর্থমন্ত্রী বলেন, মোদি সরকারের ১০ বছরে ২৫ কোটি মানুষকে দারিদ্র্যসীমা রেখা থেকে উন্নত করা হয়েছে। এ ছাড়া আগামী পাঁচ বছরে ২ কোটি গৃহকে চিহ্নিত করা হবে, যাদের ছাদে সৌরবিদ্যুৎ লাগানো হবে। এসব বাড়িতে প্রথম ৩০০ ইউনিটের সরবরাহ হবে বিনামূল্যে। মহিলাদের আত্মনির্ভর করার জন্য ‘লাখপতি দিদি’ নামে প্রকল্প চালু হয়েছে। যেখানে স্বনির্ভর প্রকল্পে মহিলাদের আয় হবে লাখো রুপি। বিরোধী কংগ্রেস দল মুখপাত্র পি চিদাম্বরম বাজেটের সমালোচনা করে বলেন, এতে সাধারণ মানুষের পক্ষে লাভ হবে এমন কোনো ঘোষণা নেই।

সর্বশেষ খবর