শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইরান যুদ্ধ শুরু করবে না কিন্তু সব উসকানির জবাব দেবে : ইব্রাহিম রাইসি

ইরান যুদ্ধ শুরু করবে না কিন্তু সব উসকানির জবাব দেবে : ইব্রাহিম রাইসি

ইব্রাহিম রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরান কারও সঙ্গে যুদ্ধ শুরু করবে না। তবে কেউ যদি উসকানি দেওয়ার চেষ্টা করে তার কঠোর জবাব দেওয়া হবে। রয়টার্সের প্রতিবেদনে রাইসির এ হুঁশিয়ারির কথা উঠে এসেছে।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই অলিখিতভাবে মধ্যপ্রাচ্যে আরও বেড়েছে ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা। ইরান সমর্থিত হুতিদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র হামলা চালাচ্ছে। আবার ইরাক-সিরিয়ার মার্কিন ঘাঁটিতে হামলা চালাচ্ছে ইরাকের ইরান সমর্থিত প্রতিরোধ গোষ্ঠীগুলো। সেই হামলা প্রতিহত করতে সিরিয়া ও ইরাকেও মার্কিন বাহিনী থেমে থেমে হামলা অব্যাহত রেখেছে। সব মিলিয়ে মধ্যপ্রাচ্য ইরান ও যুক্তরাষ্ট্রের ছায়াযুদ্ধের কেন্দ্রে পরিণত হয়েছে। যার সর্বশেষ রূপ দেখা গেছে জর্ডানে মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায়। এতে মার্কিন বাহিনীর তিন সেনা নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৪০ জনের বেশি।

এ হামলার জন্য পরোক্ষভাবে ইরানকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে পাল্টা ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দিয়েছে। যদিও ইরান সরাসরি এ হামলায় যুক্ত থাকার কথা অস্বীকার করেছে। এবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হাজির হয়েছেন আরও কড়া হুঁশিয়ারি নিয়ে। তিনি বলেছেন, ইরান কারও সঙ্গে যুদ্ধ শুরু করবে না। তবে কেউ যদি উসকানি দেওয়ার চেষ্টা করে তার কঠোর জবাব দেওয়া হবে।

রয়টার্সের প্রতিবেদনে রাইসির এ হুঁশিয়ারির কথা উঠে এসেছে। ইরানি প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা কোনো যুদ্ধ শুরু করব না। তবে কেউ যদি উসকানি দেয় কঠোর জবাব দেওয়া হবে। আগে যখন তারা আমাদের সঙ্গে কথা বলতে চেয়েছে, তারা বলেছে বিকল্প হিসেবে তাদের হাতে সামরিক পদক্ষেপ রয়েছে।

সর্বশেষ খবর