মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঝাড়খণ্ডে টিকে গেল জেএমএম-কংগ্রেস জোট সরকার, মুখ্যমন্ত্রী চম্পাই

ঝাড়খণ্ডে টিকে গেল জেএমএম-কংগ্রেস জোট সরকার, মুখ্যমন্ত্রী চম্পাই

পূর্ব ভারতের ঝাড়খণ্ড রাজ্যের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী চম্পাই সরেনের নেতৃত্বাধীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও কংগ্রেসের জোট সরকার গতকাল বিধানসভায় তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পেরেছে। ৮২ সদস্যের বিধানসভায় ক্ষমতাসীন জোট ৪৭ বিধায়কের ভোট পেয়েছে। বিরোধী এনডিএ জোট পেয়েছে ২৯ ভোট। জমি কেলেঙ্কারির সূত্রে অর্থ পাচারের মামলায় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গত সপ্তাহে মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনকে গ্রেফতার করে। ওই সময় হেমন্ত সরেনের জায়গায় মুখ্যমন্ত্রী হন দক্ষিণ ঝাড়খণ্ডের সিংভূম অঞ্চলের আদিবাসী নেতা চম্পাই সরেন। গতকালের জেএমএমের কার্যনির্বাহী সভাপতি এবং বিধায়ক হিসেবে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময় ভোট ও ভাষণ দিতে হেমন্ত সরেন উপস্থিত ছিলেন।

গতকাল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য আস্থা ভোট শুরুর আগে হেমন্ত সরেন ভাষণে বলেন, ‘গত ৩১ জানুয়ারি রাতে দেশ প্রথমবারের মতো একজন মুখ্যমন্ত্রীর গ্রেফতার দেখল। আমি বিশ্বাস করি, রাজভবনও এ ঘটনার সঙ্গে জড়িত ছিল।’

ঝাড়খণ্ড বিধানসভায় মোট আসন ৮১। ম্যাজিক ফিগার ৪১। মহাজোটের পক্ষে রয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার ২৯, কংগ্রেসের ১৭, আরজেডির একজন এবং সিপিআইয়ের (এমএল) একজন বিধায়ক। অর্থাৎ সব মিলিয়ে ৪৮ জন বিধায়ক চম্পাইদের পক্ষে রয়েছেন বলে দাবি করা হয়। এর মধ্যে অসুস্থতার কারণে আস্থা ভোটে যোগ দিতে পারেননি জেএমএম বিধায়ক রামদাস সোরেন।

সর্বশেষ খবর