মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতীয় সেনারা ১০ মের মধ্যে মালদ্বীপ ছাড়বেন : মুইজ্জু

ভারতীয় সেনারা ১০ মের মধ্যে মালদ্বীপ ছাড়বেন : মুইজ্জু

মহম্মদ মুইজ্জু

মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু সেদেশের পার্লামেন্টে বলেছেন, তাঁর দেশ কোনো দেশকে মালদ্বীপের সার্বভৌমত্বে হস্তক্ষেপ বা খাটো করতে দেবে না। তিনি বলেন, আগামী ১০ মের মধ্যে ভারতীয় সেনারা মালদ্বীপ ত্যাগ করবেন। নয়াদিল্লি ও মালে এটাতে সম্মত হয়েছে। প্রেসিডেন্ট মুইজ্জু বলেন, দেশটির তিনটি বিমান প্ল্যাটফরমের একটিতে থাকা ভারতীয় সেনারা ১০ মার্চের মধ্যে চলে যাবেন এবং অন্য দুটিতে থাকা সেনারা ১০ মের মধ্যে প্রত্যাহার করে নেবেন। তিনি আরও বলেন, মালদ্বীপ ভারতের সঙ্গে দেশের অভ্যন্তরীণ এবং পানির চার্টগুলো পরিমাপ করার জন্য চুক্তি নবায়ন করবে না। এদিকে প্রধান দুই বিরোধী দল এমডিপি ও ডেমোক্র্যাট দল প্রেসিডেন্ট মুইজ্জুর ভাষণ বয়কট করেছে। ৮৭ আসনবিশিষ্ট সংসদে দুই দলের ৫৬ জন সংসদ সদস্য (৪৩+১৩) রয়েছেন।

মালদ্বীপের বন্দরে চীনা জাহাজ, উদ্বেগে ভারত : চীনের একটি গবেষণা জাহাজের চলতি সপ্তাহে মালদ্বীপের একটি বন্দরে ভিড়ার কথা, যা নিয়ে বেইজিং, দিল্লি ও মালের মধ্যে উত্তেজনা বেড়েছে। দাফতরিকভাবে চীনা জাহাজ শিয়াং ইয়াং হং ৩ মালদ্বীপের বন্দরে যাচ্ছে ‘পোর্ট কলে’।

ওই বন্দরে ভিড়ার পর জাহাজটির কর্মীদের একাংশ জাহাজটি ছাড়াবে, তাদের স্থলে নতুন আরেক দল কর্মী তাতে উঠবে আর জাহাজটি তাদের শেষ হয়ে আসা রসদ পূরণ করে নেবে। সাগরে দীর্ঘ ভ্রমণে থাকা জাহাজগুলোর ক্ষেত্রে নিকটবর্তী বন্দরে যাত্রাবিরতি করা নিয়মিত ঘটনা হলেও চীনা জাহাজটির ক্ষেত্রে এটিকে ‘নিরীহ যাত্রাবিরতি’ হিসেবে দেখছে না দিল্লি বরং এটিকে কম করে হলেও ‘কূটনৈতিক উপেক্ষা’ হিসেবে বিবেচনা করছে তারা। তবে দিল্লির কারও কারও আশঙ্কা, এটি গবেষণার নামে তথ্য সংগ্রহের একটি মিশন হতে পারে, যা পরে চীনের সামরিক বাহিনী তাদের ডুবোজাহাজ চালানোর কাজে ব্যবহার করবে। এবারের গবেষণা জাহাজ শিয়াং ইয়াং হং ৩ এরও মালদ্বীপে যাওয়ার আগে কলম্বো যাওয়ার কথা ছিল। কিন্তু শ্রীলঙ্কার এক প্রতিমন্ত্রী জানিয়েছেন, ওই পরিকল্পনা স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে যৌথভাবে গবেষণাটি করার জন্য শ্রীলঙ্কা প্রস্তুতি নিচ্ছে। তবে ভারতের চাপেই কলম্বো এই সিদ্ধান্ত নিয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। কিন্তু মালদ্বীপের ক্ষেত্রে ভারতের চাপ কাজ করেনি।

সর্বশেষ খবর