শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ভারতীয় রাজনীতি

বিজেপিবিরোধী জোট ইন্ডিয়ায় আবারও ভাঙনের শঙ্কা

কলকাতা প্রতিনিধি

ভারতে আসন্ন সংসদ (লোকসভা) নির্বাচনের আগে আবারও ভাঙনের মুখে বিজেপিবিরোধী জোট ‘ইন্ডিয়া’। কয়েকদিন আগেই এ জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট-এনডিএতে যোগ দিয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ।

এবার সে পথেই এগোচ্ছে জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোক দল-আরএলডি। এনডিএতে যোগদান করতে পা বাড়িয়ে রেখেছে উত্তর প্রদেশভিত্তিক এ আঞ্চলিক দলটি। মূলত আসন ভাগাভাগি নিয়েই ইন্ডিয়া জোটের সঙ্গে মতানৈক্য দেখা দিয়েছে আরএলডির। এমন পরিস্থিতিতে আরএলডিকে কাছে পেতে চাইছে বিজেপি। বিজেপির এবারের লক্ষ্য ‘আব কি বার ৪০০ পার’। আর সে লক্ষ্য পূরণে আঞ্চলিক দলগুলোকে কাছে টানতে চাইছে গেরুয়া শিবির। জাঠ ভোটার অধ্যুষিত পশ্চিম উত্তর প্রদেশের বেশ কিছু আসনে যথেষ্ট আধিপত্য রয়েছে আরএলডির। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে লড়াই করেছিল আরএলডি। ৩৩ আসনের মধ্যে তারা নয়টি জিতেছিল। যদিও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তিন আসনে প্রতিদ্বন্দ্বিতা করে একটিও জিততে পারেনি আরএলডি। সেই জাঠ ভোটারদের মন পেতেই আরএলডিকে উত্তর প্রদেশে চারটি লোকসভা আসন কাইরানা, বাগপত, মথুরা ও আমরোহা ছাড়ার প্রস্তাব দিয়েছে বিজেপি। শুধু তাই নয়, কেন্দ্রে বিজেপি ক্ষমতায় এলে আরএলডিকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়ার পাশাপাশি উত্তর প্রদেশে যোগীর মন্ত্রিসভার সদস্য করা হবে বলেও প্রস্তাব দেওয়া হয়। যে প্রস্তাবে এক প্রকার সায় রয়েছে আরএলডি নেতা জয়ন্ত চৌধুরীর। বিষয়টি নিয়ে বিজেপি নেতাদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে আরএলডির শীর্ষ নেতৃত্বের। সে ক্ষেত্রে ইন্ডিয়ার অন্যতম শরিক দল উত্তর প্রদেশের সমাজবাদী পার্টি-সপার সঙ্গে জোট সম্পর্ক ছিন্ন করে এনডিএতে ফেরার সম্ভাবনা বেশি আরএলডির। সূত্রে খবর, সপাপ্রধান সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের কাছে কাইরানা, মুজাফফরনগর এবং বিজনোর লোকসভা আসন নিজেদের জন্য চেয়েছিল আরএলডি। কিন্তু সপা শর্ত দেয়, ওই তিন লোকসভা আসন থেকে আরএলডি প্রতীকে সপা তাদের নিজেদের প্রার্থীদের দাঁড় করবে। আরএলডি জানায়, কাইরানা এবং বিজনোরে হলেও মুজাফফরনগরে তারা এ শর্তে রাজি হবে না।

গোটা ভারতের মধ্যে উত্তর প্রদেশে সবচেয়ে বেশি ৮০টি লোকসভা আসন। লোকসভা নির্বাচনে হিন্দি বলয়ের এ রাজ্যটিতে আসন ভাগাভাগি নিয়ে সহমতে পৌঁছাতে এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে কংগ্রেস ও সপা। ইতোমধ্যে ১৬ আসনে নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করেছে সপা, ১১ আসন তারা কংগ্রেসকে ছাড়তে রাজি। কংগ্রেসের দাবি ২৫টি।

সর্বশেষ খবর