শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আবারও ১০০ বিলিয়ন ডলারে পৌঁছাল আদানির সম্পদ

এক বছরের ব্যবধানে গৌতম আদানির সম্পদের বাজারমূল্য দাঁড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার। ২০২৩ সালের শুরুতে গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চের করা অভিযোগের পর তাঁর সম্পদের পরিমাণ কমে গেলেও তিনি এক বছরের মধ্যে বেশির ভাগ সম্পদ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন।

বুধবার আদানির সম্পদের মূল্য ২.৭ বিলিয়ন ডলার থেকে বেড়ে ১০০.৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। হিন্ডেনবার্গ রিসার্চে আদানি গ্রুপকে বাজার কারসাজি এবং জালিয়াতির দায়ে অভিযুক্ত করার পর থেকে যেটি সর্বোচ্চ। আয়ের একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে আদানি গ্রুপের প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের শেয়ার বুধবারে অষ্টম দিনের মতো বেড়েছে এবং এতে মুনাফা বৃদ্ধি পেয়েছে ১৩০ শতাংশ।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্যমতে, তিনি এখন বিশ্বের ১২তম ধনী ব্যক্তি। কিন্তু আদানি এখনো ২০২২ সালে তাঁর যতটুকু সম্পদ ছিল তা থেকে ৫০ বিলিয়ন ডলার ঘাটতিতে আছেন।

আদানির সম্পদের বাজারমূল্য ২০২২ সালের সেপ্টেম্বরেও জেফ বেজোসের থেকে বেশি ছিল। কিন্তু জালিয়াতির অভিযোগের কারণে সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদনের পর ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত আদানির মোট আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৮০ বিলিয়ন ডলার।

গত বছরের শুরুর দিকে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ পাওয়ার পর থেকে আদানি গ্রুপের সম্পদের পতনের পাশাপাশি আদানি তাঁর ব্যক্তিগত সম্পদের পতন ঠেকাতে পারেননি। ভারতের স্থানীয় বাজার নিয়ন্ত্রক সংস্থাও এই বিষয়ে তদন্ত করা শুরু করেছিল। জানুয়ারিতে ভারতের সুপ্রিম কোর্ট স্থানীয় বাজার নিয়ন্ত্রক সংস্থাকে তিন মাসের মধ্যে দ্রুত তদন্ত শেষ করতে নির্দেশ দিলে আদানি গ্রুপের স্টকের মূল্য আবার দ্রুতগতিতে বাড়তে থাকে। আদালত থেকে জানানো হয় নতুন করে আর কোনো তদন্ত করার প্রয়োজন নেই।

সর্বশেষ খবর