শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মার্কিন সাংবাদিককে সাক্ষাৎকারে কী বললেন পুতিন

মার্কিন সাংবাদিককে সাক্ষাৎকারে কী বললেন পুতিন

ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎকার নিয়ে ইন্টারনেটে ঝড় তুলেছেন মার্কিন সাংবাদিক টাকার কার্লসন। এক্সে ওই সাক্ষাৎকারটি প্রকাশের পর তা এরই মধ্যে প্রায় ১০ কোটি মানুষ দেখেছেন। ধারণা করা হচ্ছে, এটি এখন ভিউয়ারের সংখ্যায় এক্সের সব রেকর্ড ভাঙতে যাচ্ছে। এক্সের মালিক ইলন মাস্ক ওই ভিডিও নিজের অ্যাকাউন্ট থেকে শেয়ার করে সবাইকে দেখার আহ্বান জানিয়েছেন।

সাক্ষাৎকারটিতে প্রাধান্য দেওয়া হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাতকে। টাকার কার্লসন দাবি করেছেন, পশ্চিমা দেশগুলোর সরকার ও গণমাধ্যম এই সংঘাত ইস্যুতে নিজ দেশের জনগণকে অন্ধকারে রেখেছে। একজন সাংবাদিক হিসেবে তিনি সবার সামনে সত্য তুলে ধরার চেষ্টা করেছেন। পশ্চিমা মিডিয়া আউটলেটগুলো তাদের পাঠক এবং দর্শকদের কাছে মিথ্যা প্রচার করেছে। কিন্তু মার্কিনিদেরও অধিকার আছে যুদ্ধ সম্পর্কে সত্যিটা জানার।

দুই ঘণ্টারও বেশি সময়ব্যাপী সাক্ষাৎকারটির মূল অংশগুলো এই রিপোর্টে তুলে ধরা হলো- ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিন বলেন, যুদ্ধ দীর্ঘায়িত করার কোনো ইচ্ছা নেই। সেই সঙ্গে আলোচনায় বসার জন্য করেছেন আগ্রহ প্রকাশ। পোল্যান্ড এবং লাটভিয়াকে নিয়ে কোনো আগ্রহ রাশিয়ার নেই বলেও মার্কিন সাংবাদিককে দেওয়া এক সাক্ষাৎকারে স্পষ্ট করে দিয়েছেন।

তিনি আরও বলেন, ইউক্রেনকে যতই আমেরিকা ও তার মিত্র পশ্চিমা দেশগুলো সাহায্য করুক না কেন, রাশিয়াকে হারানো অসম্ভব। আর এটা ভালোই টের পেয়েছে তারা। এই পরিস্থিতিতে রাশিয়াকে চাপে রাখতে পরবর্তী পদক্ষেপের চিন্তাভাবনা দেশগুলো করছে বলে অভিযোগ করেছেন তিনি। তার আরও অভিযোগ, ন্যাটো শুধু হুমকির উদ্বেগ তৈরি করে। রাশিয়া আগ বাড়িয়ে কোনো দেশকে আক্রমণ করবে এসব দাবি করা হচ্ছে খামোখা উদ্বেগ তৈরির চেষ্টা। রাশিয়া ইউক্রেনের ওপর পরমাণু অস্ত্র ব্যবহার করবে কিংবা নির্মম আক্রমণ চালাবে বলা হচ্ছে শুধু পশ্চিমাদের কিছু ভয়ংকর গল্প। সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্র চীনের উত্থানকে যেভাবে ভয় পায়, রাশিয়া সেভাবে ভয় পায় না বলে মন্তব্য করেন পুতিন।

সর্বশেষ খবর