শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঝুলিতে ৯৭.৬ শতাংশ ভোট টানা চার ককাসে জয়ী ট্রাম্প

ঝুলিতে ৯৭.৬ শতাংশ ভোট টানা চার ককাসে জয়ী ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে অপ্রতিরোধ্য ডোনাল্ড ট্রাম্প। নেভাদা থেকে ৯৭.৬ শতাংশ ভোট পড়ল তাঁর ঝুলিতে। ইতোমধ্যে চারটি রিপাবলিকান ককাসে জিতেছেন সাবেক এই প্রেসিডেন্ট। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে নিজের নাম কার্যত নিশ্চিত করে ফেলেছেন বলেই মত ওয়াকিবহাল মহলের।

রিপাবলিকান দলের নিয়ম অনুযায়ী, প্রাথমিক নির্বাচন বা দলীয় ককাসের মধ্যে যে কোনো একটিতে লড়তে হবে প্রেসিডেন্ট প্রার্থীদের। ট্রাম্প আগেই জানিয়েছিলেন, প্রাথমিক নির্বাচনে লড়তে নারাজ তিনি। তবে ককাসগুলোয় লড়েছেন বহু আলোচনার জন্ম দেওয়া প্রেসিডেন্ট ট্রাম্প। বুধবার ছিল নেভাদার ককাস। সেখানে ৯৭.৬ শতাংশ ভোট পান ট্রাম্প। অন্য প্রার্থী রায়ান বিঙ্কলের ঝুলিতে মাত্র ২.৪ শতাংশ ভোট।

যে চারটি ককাসে অংশ নিয়ে জিতেছেন ট্রাম্প : ভার্জিন আইল্যান্ড, নিউহ্যাম্পশায়ার, আইওয়ার ও নেভাদা। রিপাবলিকান প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। কিন্তু প্রাথমিক নির্বাচনে তাঁর ফলাফল শোচনীয়। নান অব দিস ক্যান্ডিডেটস অর্থাৎ নোটার চেয়েও কম ভোট পেয়েছেন এ রাজনীতিক। দৌড় থেকে বেরিয়ে গেছেন বিবেক রামস্বামী ও রন ডিস্যান্টিস। ফলে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রায় নিশ্চিত ট্রাম্পের নাম।

সর্বশেষ খবর