শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
পাঁচ দশকের সমঝোতায় ইতি

ভারত-মিয়ানমার সীমান্তে বসছে কাঁটাতার

ভারত ও মিয়ানমারের মধ্যে অবাধ যাতায়াত বন্ধ করল মোদি সরকার। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে জানান, দেশের সীমান্তকে আরও বেশি করে সুরক্ষিত রাখার জন্য এটাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংকল্প।

অবশ্য এ ঘোষণা হয়েছিল আগেই। অমিত শাহ জানিয়েছেন, ১৪৪৩ কিলোমিটার দীর্ঘ ভারত-মিয়ানমার সীমান্ত কাঁটাতারের বেড়া বসানো হবে। কড়া নজরদারি চলবে সেখানে। তুলে নেওয়া হবে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত ফ্রি মুভমেন্ট রেজিমে, যার আওতায় এত দিন ভারতের সঙ্গে পারিবারিক, সামাজিক এবং জাতিগত সংযোগ থাকা পড়শি দেশের মানুষজন, ভিসা-পাসপোর্ট ছাড়া ভারতে প্রবেশ করতে পারতেন। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন শাহ। সাম্প্রদায়িক দ্বন্দ্ব ও রাজনীতিক অশান্তির জেরে উত্তপ্ত মিয়ানমার। অন্তত ছয়টি প্রদেশ স্বাধীনতার জন্য সংগ্রাম করছে। সেখানে সফলতাও পাচ্ছে বিদ্রোহীরা। ফলে প্রাণহানি এড়াতে সীমান্ত পেরিয়ে দলে দলে মিয়ানমার থেকে মানুষজন বাংলাদেশ, ভারত ও থাইল্যান্ডে প্রবেশ করছেন। এ অবস্থায় ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া বসানোর কথা জানান শাহ।

অরুণাচলপ্রদেশ থেকে মিজোরাম পর্যন্ত ভারত এবং মিয়ানমারের মধ্যে ১৬০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ দীর্ঘদিন ধরেই এফএমআর তুলে দিয়ে, সীমান্তে কাঁটাতার বসানোর আর্জি জানিয়ে আসছিলেন। মিয়ানমার থেকে উগ্রপন্থি, বেআইনি অভিবাসী এবং মাদক পাচারকারীরা ওই চুক্তিকে ব্যবহার করে ভারতে ঢুকে পড়ছেন এবং মণিপুরে অস্থিরতা তৈরি করছেন বলে দাবি করেন তিনি।

সর্বশেষ খবর