মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১০০

আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা

রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১০০

রাফায় গতকাল সাধারণ মানুষের বাড়িতে বিমান হামলা চালায় ইসরায়েল -এএফপি

জনগণের নিরাপত্তা নিশ্চিতের জন্য পরিকল্পনা তৈরি করা ছাড়া গাজার রাফা শহরে ইসরায়েলের সামরিক অভিযান চালানো ঠিক হবে না। রবিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুধু বাইডেন নয়, আন্তর্জাতিক আহ্বানকে উপেক্ষা করে ইসরায়েল অব্যাহতভাবে সেখানে ঔদ্ধত্য প্রদর্শন করছে। পুরো গাজার প্রায় ১৩ লাখ শরণার্থী বাড়িঘর হারিয়ে আশ্রয় নিয়েছেন রাফা শহরে। এটিই তাদের সর্বশেষ আশ্রয়স্থল। সেখানে হামলা চালালে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিয়ে রেখেছে সৌদি আরব। কিন্তু সেখানেই হামলা চালাল ইসরায়েল। গতকাল ভোরে রাফায় প্রায় ৪০টি বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এ ছাড়া স্থলবাহিনীও ব্যাপক গোলাবর্ষণ করেছে ওই এলাকায়। ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি ওই হামলায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। এতে নারী ও শিশুসহ আহত হয়েছেন আরও শতাধিক ফিলিস্তিনি। এদিকে ইসরায়েল দাবি করেছে, রাফাহ নগরীতে অভিযান চালিয়ে দুই ইসরায়েলি পুরুষ জিম্মিকে মুক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে। তিনি বলেছেন, রাফায় আশ্রয় নেওয়া কমপক্ষে ১৫ লাখ মানুষের বিষয়ে নিরাপত্তা পরিকল্পনা নিতে হবে সামরিক হামলা চালাতে গিয়ে। কিন্তু কোনো কথাই কানে তোলেননি নেতানিয়াহু। শুধু তাই নয়, গাজায় পাঠানো এক মাসের খাদ্য সরবরাহের একটি শিপমেন্ট আশদুদ বন্দরে আটকে দিয়েছে ইসরায়েল।

গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৮ হাজার ১৭৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৭ হাজার ৭৮৪ জন। ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, রাফায় হামলা চালানো হয়েছে। শহরটিতে ১৫ লাখ মানুষ আশ্রিত রয়েছেন। এ মানুষগুলো গাজায় ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে সেখানকার প্রায় অর্ধেক বাসিন্দা নিরাপত্তার সন্ধানে মিসর সংলগ্ন রাফাহ এলাকায় আশ্রয় নেন। ওদিকে গাজায় অস্বাভাবিক মানবিক বিপর্যয়ের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্স। এক্সে দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, ইসরায়েলকে সামরিক সহায়তা পাঠাতে বাইডেন প্রশাসনকে আর সমর্থন করা উচিত নয় কংগ্রেসের। তিনি আরও বলেন, অস্বাভাবিক মানব বিপর্যয়ের জন্য দায়ী নেতানিয়াহুর ‘ওয়ার মেশিন’।

দুই জিম্মিকে মুক্ত করার দাবি ইসরায়েলের : ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ নগরীতে অভিযান চালিয়ে দুই ইসরায়েলি পুরুষ জিম্মিকে মুক্ত করা হয়েছে বলে ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে। তাদের নাম ফার্নান্দো সাইমন মারমান (৬০) ও লুইস হেয়ার (৭০)। উদ্ধারের পর তাদের ইসরায়েলের মধ্যাঞ্চলের তেল হাশোমার মেডিকেল কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

সর্বশেষ খবর