মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিগগিরই মিয়ানমারের জান্তাকে উৎখাতের প্রত্যয় বিদ্রোহীদের

শিগগিরই মিয়ানমারের জান্তাকে উৎখাতের প্রত্যয় বিদ্রোহীদের

মিয়ানমানের প্রধান তিন সংগঠন- মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) ও আরাকান আর্মি (এএ)। এরা দেশটির জান্তা সরকারকে উৎখাতের জন্য লড়াই করছে। জোটটি গত বছরের ২৭ অক্টোবর ‘অপারেশন ১০২৭’ শুরু করার পর থেকে কয়েক ডজন শহর দখল করেছে। রাখাইন, চিন ও উত্তর শান রাজ্যে ৪০০টিরও বেশি জান্তা ঘাঁটি এবং ফাঁড়ি দখল করেছে তারা। এ ছাড়া চীনের সঙ্গে গুরুত্বপূর্ণ বাণিজ্য পথও দখল করেছে জোটটি।

এবার তারা ঘোষণা করেছে, চলতি বছরেই সামরিক শাসনের মূলোৎপাটন করবে। তারা বলছে, ড্রাগনে প্রবেশ করুন, জান্তা থেকে প্রস্থান করুন। খবর ইরাবতীর। আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা ইউএস ইনস্টিটিউট অব পিস তাদের এক রিপোর্টে বলছে, ব্রাদারহুড অ্যালায়েন্স এবং আরও দুটি সশস্ত্র গোষ্ঠী মিলে ‘ব্রিগেড ৬১১’ নামে একটি বাহিনী গঠন করেছে। চীনা নববর্ষের আগে প্রকাশিত এক বার্তায় জানানো হয়, এবারের বছরটি ড্রাগনের। চীনা জনগণ ড্রাগনের বছরকে সবচেয়ে শুভ রাশিচক্র হিসেবে বিবেচনা করে। আমরা আশা করি, ড্রাগন ইয়ারের তাৎপর্য ও আশীর্বাদ মিয়ানমারের জনগণের আকাক্সক্ষার সঙ্গে মিলে যাবে। বার্তায় আরও জানানো হয়, আমরা বিশ্বাস করি, সামরিক স্বৈরাচার নির্মূলে মিয়ানমারের জনগণের মুক্তির ইচ্ছা এই ড্রাগন বছরেই সম্পন্ন হবে।

বার্তায় আরও বলা হয়েছে, সীমান্তে বসবাসকারীরা যাতে নিরাপদে চীনা নববর্ষ উদযাপন করতে পারেন, সেজন্য জোটটি তার উত্তর শান আক্রমণ বন্ধ করেছে। গত মাসে চীনের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয় জোটটি। উত্তর রাখাইন রাজ্যে জান্তা সৈন্যদের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে এএ। কয়েকটি শহর ও কয়েক ডজন ফাঁড়ি দখল করেছে তারা। এমএনডিএএ জান্তা থেকে কোকাংয়ের মুক্ত করতে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এতে তিন জোটের নেতারা উপস্থিত ছিলেন। তারা হলেন- এমএনডিএএ কমান্ডার পেং ড্যাকসুন (ওরফে পেং ড্যারেন), এএ প্রধান মেজর জেনারেল তোয়ান মারত নাইং ও টিএনএলএর চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল টার আইক ফোন।

এ সময় আরাকান আর্মির প্রধান টার আইক ফোন বলেন, কোকাংকে মুক্ত করার লড়াইয়ে জোটের ঐক্য প্রমাণিত হয়েছে। জান্তাকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্য অর্জনে প্রত্যয় ও অটুট বিশ্বাস মনে ধারণের আহ্বান জানান তিনি।

 

সর্বশেষ খবর