বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্পের বিরুদ্ধে রায় স্থগিতের আবেদন সুপ্রিম কোর্টে

ট্রাম্পের বিরুদ্ধে রায় স্থগিতের আবেদন সুপ্রিম কোর্টে

নিম্ন আদালতের রায়কে স্থগিত করার জন্য সুপ্রিম কোর্টে আপিল করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে একটি নিম্ন আদালত ২০২০ সালের নির্বাচন-সংক্রান্ত মামলায় রায়ে বলেছিলেন, ট্রাম্প বিচারের ক্ষেত্রে প্রেসিডেন্সিয়াল দায়মুক্তি পাবেন না। সেই আদেশকে স্থগিত করার জন্য তিনি সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। ট্রাম্প দাবি করেছেন, যেহেতু তখন তিনি প্রেসিডেন্ট ছিলেন, তাই তিনি দায়মুক্তি পাবেন।

কিন্তু নিম্ন আদালতের তিনজন বিচারক তার সঙ্গে একমত হননি। তারা রায়ে বলেছেন, অন্য যে কোনো নাগরিকের মতো তাকেও বিচারের মুখোমুখি হতে হবে। তবে ট্রাম্পের আইনজীবীরা বলেছেন, নির্বাচনি প্রচারণা চলাকালে তার বিচার করা উচিত হবে না। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এখন সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেবে। তারা জানাবে ট্রাম্পের আবেদন গ্রহণ করে তার বিচার স্থগিত করা হবে কি না। সুপ্রিম কোর্টে রক্ষণশীল বা রিপাবলিকান বিচারকরা সংখ্যাগরিষ্ঠ। তারা যদি দীর্ঘ বিলম্বের ঐতিহাসিক রায় দেন এ মামলায় তাহলে তা নভেম্বরের নির্বাচনের পরে পর্যন্তও হতে পারে। কিন্তু যদি নিম্ন আদালতের রায়কে স্থগিত রাখতে অস্বীকৃতি জানায় সুপ্রিম কোর্ট, তবে বিচারক তানিয়া চাটকান এ মামলা বসন্তে শুরু করতে পারেন। তিনিই এ মামলা দেখাশোনা করছেন কেন্দ্রীয় পর্যায়ে।

হোয়াইট হাউসের দৌড়ের ক্ষেত্রে এ মামলার সঙ্গে ট্রাম্প আরও তিনটি ফৌজদারি মামলার মুখোমুখি।

সর্বশেষ খবর