শিরোনাম
বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বৈশ্বিক নীতিনির্ধারণের গোপন ক্লাব

প্রকাশ্যে আনল ফিনান্সিয়াল টাইমস

বৈশ্বিক নীতিনির্ধারণের গোপন ক্লাব

সবাই ইউরোপের প্রভাবশালী ব্যাংকের সিইও। তৈরি করেছেন একটি ক্লাব। সেও ৭০ বছর আগে। ক্লাবের সদস্যরা বছরে দুইবার বিভিন্ন শহরের বিলাসবহুল হোটেলে একত্রিত হন। কিন্তু সদস্যরা ছাড়া আর কেউ সেই খবর জানে না। আর সেই বৈঠক বা আলোচনা থেকেই নির্ধারিত হয় বিশ্বের অর্থনীতি কীভাবে চলবে। শুধু তাই নয়, গুরুত্বপূর্ণ সব বৈশ্বিক নীতিও নাকি সেখানে নির্ধারিত হয়। এমন চাঞ্চল্যকর তথ্য দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ফিনান্সিয়াল টাইমস।

ওই সংস্থা বা ক্লাবটির নাম ‘ইনস্টিটিউট ইন্টারন্যাশনাল ডি’ এটুডেস ব্যাঙ্কারেস’ (আইআইইবি)। এটি ১৯৫০ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রতিষ্ঠিত হয়। কিন্তু এ দীর্ঘ সময়ে ক্লাবের কথা সদস্যরা ছাড়া কেউই জানত না। মজার বিষয় হচ্ছে ক্লাব বনেদি কিন্তু তাদের নেই কোনো ওয়েবসাইট। বৈঠকে কী বিষয়ে বা ইস্যু নিয়ে আলোচনা হয় তা-ও প্রকাশ্যে আনা হয় না কখনো। আলোচনার বিষয়বস্তু নিয়ে বাইরে কথা বলার অনুমোদনও নেই সদস্যদের।

নাম প্রকাশ না করার শর্তে ওই ক্লাবের দীর্ঘ সময়ের এক সদস্য জানান, এটা মোটেও ড্যাভোসের মতো বিষয় নয়, যেখানে অর্থ দিলেই সদস্য হওয়া যায়। এ ক্লাবটি একেবারেই ‘এক্সক্লুসিভ’। ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, সেসময় ইউরোপের শীর্ষ চার ঋণদাতা প্রতিষ্ঠানের প্রধানরা ওই ক্লাবের শুরু করেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, ক্রেডিট ইন্ডাস্ট্রিয়াল এট কমার্শিয়াল, ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড, সোসাইটি জেনারেল ডি বেলজিক এবং আমস্টারডামশে ব্যাংক।

উদ্দেশ্য ছিল, ব্যাংকিং ও অর্থনীতি-সংক্রান্ত গুরুত্বপূর্ণ নানা পদক্ষেপ নিয়ে সর্বোচ্চ পর্যায়ের আলোচনার একটি প্ল্যাটফরম তৈরি করা। কিন্তু সাত দশকে এ ক্লাব সম্পর্কে গণমাধ্যমে কোনো রিপোর্ট প্রকাশিত হয়নি। এ প্রভাবশালী ব্যক্তিরা কোন কোন ইস্যু নিয়ে আলোচনা করছেন তা-ও কখনো প্রকাশ্যে আসেনি।

সর্বশেষ খবর