শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মন্দার কবলে জাপান

হারাল তৃতীয় বৃহত্তম অর্থনীতির মুকুট

জাপানের অর্থনীতি টানা দুই চতুর্থাংশ সংকুচিত হওয়ার পরে অপ্রত্যাশিতভাবে মন্দার কবলে পড়েছে দেশটি। দেশটির মোট জিডিপি বিগত বছরের তুলনায় ২০২৩ সালের শেষ তিন মাসে প্রত্যাশার চেয়েও ০.৪ শতাংশ বেশি সংকুচিত হয়েছে। পূর্ববর্তী প্রান্তিকে দেশটির অর্থনীতি ৩.৩ শতাংশ সংকুচিত হওয়ার পরে এ মন্দা দেখা দিয়েছে।

জাপানের মন্ত্রিপরিষদ অফিসের পরিসংখ্যানে বলা হয়েছে, দেশটি জার্মানির কাছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে অবস্থান হারিয়েছে।

মূলত গত বছরের শেষ প্রান্তিকে হঠাৎই মন্দার কবলে পড়ে জাপান। ফলে জাপানের কেন্দ্রীয় ব্যাংক কবে থেকে অতি শিথিল মুদ্রানীতির ধারা থেকে বেরিয়ে আসবে, তা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে।

রয়টার্স জানিয়েছে, অনেক বিশ্লেষক আরও খারাপ খবর শুনিয়েছেন। তারা বলছেন, চীনের চাহিদা কমে যাওয়া এবং জাপানের অভ্যন্তরীণ ভোগব্যয় কমে যাওয়া ও টয়োটা মোটর করপোরেশনে উৎপাদন কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার কারণে চলতি প্রান্তিকেও জাপানের অর্থনৈতিক সংকোচন হতে পারে। এসব দেখে মনে হচ্ছে, জাপানের অর্থনৈতিক পুনরুদ্ধার চ্যালেঞ্জিং হবে। কোনো দেশে টানা দুই চতুর্থাংশ অর্থনৈতিক সংকোচন ঘটলে সেটিকে সাধারণত মন্দা হিসেবে বিবেচনা করা হয়। অক্টোবরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পূর্বাভাস দিয়েছিল, মার্কিন ডলারে হিসাব করা হলে জার্মানি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে জাপানকে ছাড়িয়ে যাবে।

উভয় দেশ তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির পরিসংখ্যানের চূড়ান্ত সংস্করণ প্রকাশ করার পরেই আইএমএফ র?্যাংকিংয়ে পরিবর্তনের ঘোষণা দেবে। সংস্থাটি ১৯৮০ সাল থেকে অর্থনীতির তুলনামূলক তথ্য প্রকাশ করা শুরু করে। গতকাল প্রকাশিত সরকারি তথ্যে দেখা যাচ্ছে, ২০২৩ সালে জাপানের জিডিপি দাঁড়িয়েছে চার দশমিক দুই ট্রিলিয়ান ডলার। একই সময়ে জার্মানির জিডিপি ছিল চার দশমিক পাঁচ ট্রিলিয়ান ডলার।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর