শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতজুড়ে কৃষক ধর্মঘট

ভারতজুড়ে কৃষক ধর্মঘট

তিন বছর পর আবারও কৃষক বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারত। ট্রাক্টর আর ট্রাক নিয়ে হাজার হাজার কৃষক রাজধানী নয়াদিল্লি অভিমুখে এগিয়ে চলেছেন। এদিকে রাজধানীতে তাদের প্রবেশ ঠেকাতে শত শত পুলিশ মোতায়েন করা হয়েছে।

গতকাল তারা ভারতজুড়ে ‘গ্রামীণ ভারত বন্ধ’ ধর্মঘট পালন করেছেন। ভোর ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশজুড়ে চাষাবাদ ও কৃষি-সংক্রান্ত সব ধরনের কর্মকান্ড বন্ধ রাখার কর্মসূচি পালন করা হয়। সেই সঙ্গে ‘চাক্কা জ্যাম’ নামে সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। গত মঙ্গলবার সকালে ‘দিল্লি চলো’ নামে মিছিল নিয়ে রাজধানী দিল্লি অভিমুখে পদযাত্রা শুরু করেন কৃষকরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন মতে, এ মুহূর্তে পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের সীমান্ত বরাবর অবস্থান করছেন কৃষকরা। ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে সেখানকার পরিস্থিতি। এরই মধ্যে দফায় দফায় পুলিশ ও কৃষকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

তিন বছর আগে ভারতের কেন্দ্রীয় সরকারের কৃষি-সংক্রান্ত তিনটি আইন বাতিলের দাবিতে কয়েক মাস ধরে বৃহৎ পরিসরে কৃষকদের তীব্র আন্দোলন ছড়িয়ে পড়েছিল। সে সময়ে অনেক কৃষকের বিরুদ্ধে পুলিশ মামলা করে। এবার সেসব মামলা প্রত্যাহার, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা এবং সব কৃষি ঋণ মওকুফের দাবিতে আন্দোলনে নেমেছেন কৃষকরা। নিজেদের দাবি পূরণে পাঞ্জাব, হরিয়ানাসহ অন্যান্য রাজ্যের কৃষকরা সেবার যেভাবে দিল্লি যাত্রা করেছিল এবারও তারা একই পথে আন্দোলন করছেন।

সেবার কৃষকদের আন্দোলনের চাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার তাদের প্রস্তাবিত কৃষি আইন বাতিল করতে বাধ্য হয়। বিক্ষোভ ছত্রভঙ্গ করতে কৃষকদের ওপর মুহুর্মুহু টিয়ার গ্যাস ছুড়ছে পুলিশ। টিয়ার গ্যাস ছুড়তে ড্রোন ব্যবহার করা হচ্ছে। কৃষকরাও ইট-পাটকেল ছুড়ে পুলিশকে হটানোর চেষ্টা করছে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কৃষকদের দাবির সমর্থনে পাঞ্জাব ও হরিয়ানায় দোকানপাট এবং বাণিজ্যিক সব কেন্দ্র বন্ধ রয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর