মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে আজ ভোট

ফের ভেটো দেবে যুক্তরাষ্ট্র

গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে আজ ভোট

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অবরুদ্ধ গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব এনেছে আলজেরিয়া। প্রস্তাবটি নিয়ে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে আজই ভোট হতে পারে। তবে যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে তারা এই ভোটে ভেটো দেবে। এর আগে এ ধরনের দুই প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র।

সপ্তাহ দুয়েক আগে আলজেরিয়া প্রাথমিকভাবে একটি খসড়া প্রস্তাব পেশ করেছিল। কিন্তু জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড তখন বলেছিলেন, এ ধরনের প্রস্তাব যুদ্ধবিরতি নিয়ে চলমান ‘সংবেদনশীল আলোচনা’ প্রক্রিয়া ভেস্তে দিতে পারে। কূটনীতিকরা জানান, শনিবার আলজেরিয়ার এ বিষয়টি নিয়ে আজ নিরাপত্তা পরিষদে ভোট আয়োজনের অনুরোধ করে। নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস হতে হলে ১৫ সদস্যের মধ্যে অন্তত ৯ সদস্যের পক্ষ থেকে ‘হ্যাঁ’ ভোট প্রয়োজন। তবে স্থায়ী সদস্য আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন বা রাশিয়া যদি না ভোট বা ভেটো দেয়, তাহলে পুরো প্রক্রিয়া ভেস্তে যায়। এপির হাতে খসড়া প্রস্তাবের একটি কপি এসেছে। তাতে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করা ছাড়াও ইসরায়েল ও হামাসের আন্তর্জাতিক আইন মেনে চলার ক্ষেত্রে নিরাপত্তা পরিষদের দাবির কথা পুনর্ব্যক্ত করা হয়েছে। বিশেষ করে বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও বেসামরিক ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার ঘটনা প্রত্যাখ্যান করার কথা বলা হয়েছে। হামাসের প্রতি অবিলম্বে ও নিঃশর্তভাবে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়ার কথাও বলা হয়েছে খসড়া প্রস্তাবে।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এক বিবৃতিতে বলেছেন, কয়েক মাস ধরে জিম্মিদের মুক্তির বিষয়ে চুক্তি করতে কাজ করে যাচ্ছে ওয়াশিংটন। এটা বাস্তবায়িত হলে অন্তত ছয় সপ্তাহের জন্য শান্তি প্রতিষ্ঠা করা যাবে। সেখান থেকে আমরা স্থায়ী শান্তির পথ খুঁজতে পারব।

টমাস গ্রিনফিল্ড শনিবার এক বিবৃতিতে বলেছেন, আমেরিকা এই খসড়া প্রস্তাবের জন্য কোনো ব্যবস্থা নেওয়াকে সমর্থন করে না। এ খসড়া প্রস্তাব নিয়ে ভোটের আয়োজন করা হলে, তা গ্রহণ করা হবে না।

গত বছর ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর দুইবার স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়ে ওয়াশিংটন তাদের মিত্র ইসরায়েলকে রাষ্ট্রসঙ্ঘের পদক্ষেপের বিরুদ্ধে সুরক্ষা দিয়েছে। তবে গাজায় মানবিক সহায়তা বাড়ানোর ক্ষেত্রে তারা হ্যাঁ ভোট না দিলেও ভোটদানে বিরত থেকেছে। লড়াইয়ের মানবিক বিরতির জন্যও তারা আহ্বান জানিয়েছে। নিরাপত্তা পরিষদের এই ভোট এমন সময়ে হতে চলেছে যখন ইসরায়েল গাজার রাফা নগরীতে স্থল অভিযান শুরুর পরিকল্পনা করছে। রাফাহতে গাজার বিভিন্ন অংশ থেকে আসা ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছেন। ফলে সেখানে ইসরায়েল স্থল অভিযান চালালে মানবিক সঙ্কট আরও ঘোরতর হওয়া নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বিগ্ন।

সর্বশেষ খবর