শিরোনাম
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
মিউনিখ নিরাপত্তা সম্মেলন

ইউক্রেন প্রশ্নে কোনো সিদ্ধান্তে আসতে পারলেন না নেতারা

প্রথম দিন দুপুরের মধ্যেই গোটা বিশ্ব থেকে মিউনিখ নিরাপত্তা সম্মেলন-এমএসসিতে যোগ দিতে আসা প্রতিনিধিদের সেলফোনে চলে এলো সাইবেরিয়ার জেলে বন্দি অ্যালেক্সি নাভালনির মৃত্যুর খবর। তারপর এমএসসির ৬০তম বৈঠকে অন্যতম প্রধান আলোচ্য বিষয় হয়ে থাকল নাভালনির মৃত্যু এবং সংশ্লিষ্ট বিষয়গুলো। যদিও আয়োজকরা চেষ্টা করেছিলেন, বিশ্বের সামনে যে সংকট এসেছে সব নিয়ে যাতে বেশি আলোচনা হয় তার জন্য।

এবারের এমএসসি বৈঠকের আলোচনার কেন্দ্রে ছিল দুটি নাম- পুতিন এবং ট্রাম্প। এর মধ্যে গত শনিবার পুতিন পূর্ব ইউক্রেনের শহর দখল করে নিয়েছেন। আর ট্রাম্পের সমর্থকরা হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ইউক্রেনের জন্য সামরিক সাহায্যের প্রস্তাব অনুমোদন করেননি। বৈঠকে যোগ দিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি বলেছেন, ‘বাইডেন এবং তিনি চেষ্টা করছেন, যাতে ওই প্রস্তাব হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাস হয়। কিন্তু এখনো পর্যন্ত প্রস্তাব শুধু সিনেটেই পাস হয়েছে।’

কমলা হ্যারিস জেলেনস্কিকে তাচ্ছিল করে বলেছেন, ‘আপনার দেশের জন্য এবং গোটা বিশ্বের জন্য ঝুঁকি ক্রমশ বাড়ছে।’ সম্মেলনের মূল বৈঠকের বাইরে জেলেনস্কির সঙ্গে আলাদা করে কথা বলেছেন হ্যারিস। পরে জেলেনস্কির সঙ্গে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, আমেরিকার স্বার্থেই ইউক্রেনকে সাহায্য করাটা জরুরি।

মার্কিন অস্ত্র চান জেলেনস্কি : মার্কিন সেনেটরদের সঙ্গে আলোচনার সময় জেলেনস্কি বলেছেন, ইউক্রেন মার্কিন অস্ত্র ও গোলাবারুদের ওপর নির্ভরশীল। তার সেনার আরও কামান, গোলাবারুদ, দূরপাল্লার অস্ত্র, এয়ার ডিফেন্স ব্যবস্থা চাই। কিন্তু প্রেসিডেন্ট বাইডেন এখন জেলেনস্কির দাবি পূরণ করতে পারবেন কি না, সেটাই প্রশ্ন।

 

সর্বশেষ খবর