শিরোনাম
বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় যুদ্ধবিরতির পাল্টা প্রস্তাব যুক্তরাষ্ট্রের

মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৬৯ হাজার মানুষ

ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিজস্ব প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। এর আগে আলজেরিয়ার পক্ষ থেকে যে যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করা হয়েছিল, তাতে ভেটো দেওয়ার ঘোষণা দেয় দেশটি। যুক্তরাষ্ট্রের এমন আচরণের নিন্দা জানিয়েছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, গত ১৬ অক্টোবর রাশিয়া যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করেছিল আর যুক্তরাষ্ট্র তা ঠেকিয়ে দিয়েছিল। সেটি বাস্তবায়ন হলে পাঁচ মাসে অনেক মানুষের প্রাণ বাঁচানো যেত।

আল জাজিরা জানিয়েছে, গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির যে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র তার খসড়া পেয়েছে তারা। এতে বাস্তবসম্মত সময়ে অস্থায়ী যুদ্ধবিরতির আহ্বান ও দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতে ইসরায়েলি স্থল অভিযানের বিরোধিতা করা হয়েছে। খসড়ায় বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের উচিত গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানানো। এর ভিত্তি হবে সব জিম্মির মুক্তি এবং গাজায় মানবিক সহযোগিতা সরবরাহের সব বাধা অপসারণ। এতে রাফাতে স্থল অভিযান পরিচালনা না করতে ইসরায়েলকে সতর্ক করা হয়েছে। যুত্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, যত তাড়াতাড়ি সম্ভব সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ভূমিকা নিতে হবে। ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি বা গাজার জনসংখ্যার প্রায় অর্ধেকই এখন রাফায় আশ্রয় নিয়েছে। সেখানে ইসরায়েলের অভিযান ফিলিস্তিনিদের হতাহতের সংখ্যা দ্রুত বৃদ্ধি করবে। দুই সপ্তাহ আগে নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে আলজেরিয়া। এতে হামাস-ইসরায়েল যুদ্ধে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। গতকাল প্রস্তাবটিতে ভোটাভুটি হওয়ার কথা। যুক্তরাষ্ট্র এ প্রস্তাবে ভেটো দেওয়ার ইঙ্গিত দিয়েছিল। এর পর তারা নিজেদের পাল্টা প্রস্তাব উত্থাপন করল। যুক্তরাষ্ট্র, মিসর, ইসরায়েল ও কাতার সম্ভাব্য হামাস-ইসরায়েল সমঝোতার জন্য কাজ করছে। হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিষয়টি নিয়ে দফায় দফায় আলোচনা করছেন সংশ্লিষ্ট দেশগুলোর কর্মকর্তারা।

গাজায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ২৯ হাজার : গত বছরের সাত অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখ গাজাতে ইসরায়েলের নির্বিচারে হামলার ফলে প্রতিনিয়ত মারা যাচ্ছে অসংখ্য মানুষ। এর ফলে উপত্যকাটিতে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে। আর আহত হয়েছেন কমপক্ষে ৬৯ হাজার মানুষ। এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় আরও ১০৭ ফিলিস্তিনি নিহত ও ১৪৫ জন আহত হয়েছেন। খবর আল জাজিরা। এতে গাজাতে মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৯২ জন। ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয় আরও অভিযোগ করেছে, দখলদার ইসরায়েলি বাহিনী আহত মানুষদের কাছে অ্যাম্বুলেন্স যেতে দিচ্ছে না। এ ছাড়া উপত্যকায় বেসামরিক প্রতিরক্ষা ও অ্যাম্বুলেন্স কর্মীর তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

আইসিজে শুনানি-দখলদারির অবসান চায় ফিলিস্তিন : ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারিত্বের বৈধতা নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ঐতিহাসিক শুনানি শুরু হয়েছে। সোমবার প্রথম দিনের শুনানিতে অংশ নিয়ে অবিলম্বে ইসরায়েলের দখলদারিত্বের অবসানের দাবি জানিয়েছে ফিলিস্তিন। ওই দিন নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ ওই আদালতে শুনানি শুরু হয়।

শুনানিতে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি এবং জাতিসংঘে ফিলিস্তিনের দূত রিয়াদ মনসুরসহ কয়েকজন আইনজীবী অংশ নেন। গতকাল দ্বিতীয় দিনের শুনানিতে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, কানাডা, বেলজিয়ামসহ ১১টি দেশ অংশগ্রহণ করার কথা। ২৬ তারিখ পর্যন্ত এ শুনানি চলবে যাতে বাংলাদেশসহ ৫২টি দেশ ও তিনটি সংগঠন যুক্তিতর্ক উপস্থাপন করবে। এ মামলাটি গাজায় চলমান যুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা গণহত্যার মামলা থেকে সম্পূর্ণ ভিন্ন।

রমজানে আল-আকসা মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা দেবে ইসরায়েল : আসন্ন পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদে প্রবেশের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করবে ইসরায়েল। সোমবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এ ঘোষণা দিয়েছে। তারা বলেছে, পেশাদার ব্যক্তি কর্তৃক প্রয়োজনীয় নির্ধারিত নিরাপত্তার খাতিরে একটি ভারসাম্যপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। এ বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বিস্তারিত কিছু জানায়নি। ইসরায়েলের জবরদখল করা পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে পবিত্র আল-আকসা মসজিদ অবস্থিত। পবিত্র আল-আকসা মসজিদ সারা বিশ্বের মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচিত। রমজানে পবিত্র স্থানটিতে প্রবেশের ক্ষেত্রে ইসরায়েলের বিধিনিষেধ দীর্ঘদিন ধরে সংঘাতের বড় কারণ হয়ে উঠেছে। ১০ মার্চ পবিত্র রমজান শুরু হতে পারে। আল-আকসা এলাকাকে ‘টেম্পল মাউন্ট’ বলে মনে করেন ইহুদিরা। এলাকাটি ইহুদিদের কাছেও পবিত্র স্থান হিসেবে বিবেচিত।

সর্বশেষ খবর