বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অমিতকে ‘খুনি’ বলে হেফাজতে রাহুল, পরে জামিন

অমিতকে ‘খুনি’ বলে হেফাজতে রাহুল, পরে জামিন

২০১৮ সালে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগে মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর জামিন মঞ্জুর করেছেন আদালত। ২০১৮ সালের কর্ণাটক বিধানসভা নির্বাচনের সময় বেঙ্গালুরুতে এক সংবাদ সম্মেলনে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সেই ঘটনার জেরে মামলা হয় রাহুলের বিরুদ্ধে। মামলাটি করেছিলেন বিজেপির জেলা সহসভাপতি বিজয় মিশ্র। গতকাল উত্তরপ্রদেশের সুলতানপুরে এক বিধায়ক আদালত কংগ্রেস নেতার জামিন মঞ্জুর করেছেন।

এনডিটিভির খবরে জানানো হয়, কর্ণাটকের ওই সংবাদ সম্মেলনে রাহুল বলেছিলেন, বিজেপি সৎ এবং স্বচ্ছ রাজনীতির প্রতিশ্রুতি দেয়। অথচ, দলের সভাপতি পদে রয়েছেন হত্যা মামলায় অভিযুক্ত এক ব্যক্তি। এই বক্তব্যের মধ্য দিয়ে মূলত অমিত শাহকেই টার্গেট করেন রাহুল। সেই সময় বিজেপির সর্বভারতীয় সভাপতির পদে ছিলেন অমিত শাহ। মূলত, ২০০৫ সালে এক ভুয়া এনকাউন্টারে জড়িত থাকার অভিযোগ উঠেছিল অমিত শাহর বিরুদ্ধে। তবে ২০১৪ সালে তিনি গুজরাটের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী থাকাকালীন মুম্বাইয়ের এক বিশেষ সিবিআই আদালত অমিত শাহকে দায়মুক্তি দিয়েছিল। তারপরও রাহুল অমিত শাহকে টার্গেট করেন। গতকাল রাহুল পুলিশের কাছে আত্মসমর্পণ করার পর আদালত তাকে ৩০ থেকে ৪৫ মিনিটের জন্য হেফাজতেও নেয়।

তারপর অবশ্য রাহুল জামিনের আবেদন করতেই, আদালত তা মঞ্জুর করেন। এর আগে, এই মামলার শুনানি ছিল ১৮ জানুয়ারি। কিন্তু, ভারতজোড়া ন্যায়যাত্রার কর্মসূচি থাকায়, ওই দিন বিশেষ এমপি-এমএলএ আদালতে তিনি হাজিরা দিতে পারেননি।

তবে রাহুলের অস্বস্তির এখানেই শেষ নয়। ভারতজোড়ো ন্যায়যাত্রায় এবার রাহুল গান্ধীকে সমন পাঠাচ্ছে আসাম পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট। রাহুলসহ আরও ১১ জন নেতাকে সমন পাঠাচ্ছে পুলিশ। এই ঘটনায় আগেই সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগ এনেছিলেন হিমন্ত বিশ্ব শর্মার সরকার।

 

সর্বশেষ খবর