বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিশ্বে কতজন বাংলায় কথা বলে?

বিশ্বে কতজন বাংলায় কথা বলে?

বিশ্বের একমাত্র ভাষা বাংলা। যাকে প্রতিষ্ঠিত করতে জীবন দিতে হয়েছে বাঙালিদের। বাংলাদেশে সংগ্রাম করতে হয়েছে বছরের পর বছর। ১৯৫২ সালে সেই সফলতার পর এখন বিশ্বে লাখ লাখ ভাষাকে রক্ষার চেষ্টা চলছে। বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরায় মূলত বাংলাভাষী মানুষের বাস। ভারতের অন্যান্য রাজ্যেও বাংলাভাষী মানুষ রয়েছে। এ ছাড়াও বিশ্বে বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাঙালিরা বাংলা ভাষাকে ছড়িয়ে দিচ্ছে। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশে এই দিনটি বিশেষভাবে পালন করা হয়। তবে ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গেও এই দিনটি বিশেষভাবে পালন করা হয়। যে বাংলা ভাষার এতো মহত্ত্ব হেনে নেওয়া যাক বিশ্বের কত মানুষ কথা বলে সেই ভাষায়।

বিশ্বে বাংলাভাষীর সংখ্যা : বিশ্বে বাংলাভাষী মানুষের সংখ্যা ২৫০ মিলিয়ন। বিশ্বের ১০টি শীর্ষস্থানীয় ভাষার মধ্যে বাংলা ভাষার স্থান সপ্তমে। প্রথম ভাষা হিসেবে রয়েছে ম্যান্ডারিন চাইনিজ, দ্বিতীয় স্থানে স্পানিস, তৃতীয় ইংরেজি, তারপরে রয়েছে হিন্দি, আরবি, ফরাসি। তারপরেই বাংলাভাষা। বিশ্বের মিষ্টি শুনতে লাগা ভাষাগুলোর মধ্যে অন্যতম হলো বাংলা। যদিও ২০২৩ সালের শুমারি অনুযায়ী বাংলাদেশে ১৭ কোটিরও বেশি মানুষ বাংলায় কথা বলেন। বিশ্বে এই সংখ্যা ২৮ কোটি ৫০ লাখ।

ভারতে বাংলাভাষীর সংখ্যা : ভারতেও বাংলাভাষীর সংখ্যা কম নয়। এই দেশে সব থেকে বেশি মানুষ কথা বলেন হিন্দিতে। দ্বিতীয় স্থানেই রয়েছে বাংলা ভাষা। ভারতে প্রায় ১০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। যা ভারতের মোট জনসংখ্যায় প্রায় ৮.৩০ শতাংশ। পরিসংখ্যান অনুযায়ী, গোটা পৃথিবীতে প্রায় ২৭ কোটি মানুষ বাংলায় কথা বলেন।

সর্বশেষ খবর